কখন কেমন পারফিউম ব্যবহার করবেন! | daily-sun.com

কখন কেমন পারফিউম ব্যবহার করবেন!

ডেইলি সান অনলাইন     ১১ এপ্রিল, ২০১৮ ১৬:৪৮ টাprinter

কখন কেমন পারফিউম ব্যবহার করবেন!

দিনে দিনে বেড়েই চলছে গরমের দাপট। তার সাথে যোগ হচ্ছে ঘাম ও ঘামের দুর্গন্ধ।

সব মিলিয়ে একটা অস্বস্তিকর পরিবেশ সৃষ্টি হয়ে যায়। যার জন্য যারা নিয়মিত বাড়ির বাইরে থাকেন বা বের হন তারা নানা সমস্যায় পড়ে থাকেন। এমন অস্বস্তিকর গরমে শুধু পারফিউমের সৌরভই পারে আপনার আশপাশের পরিবেশকে সুন্দর করে তুলতে। তবে শুধু পারফিউম ব্যবহার করলেই হবে না। তার আগে আপনাকে জানতে হবে গরমের সময় কেমন পারফিউম ব্যবহার করা উচিত। কারণ অনেক পারফিউমের উপাদান ও ঘ্রাণ আপনাকে আরো অস্বস্তিতে ফেলে দিতে পারে। তাই গরমে কেমন পারফিউম ব্যবহার করবেন, তা জানা জরুরি।

 

 

 মাইল্ড পারফিউম: গরমে ঘামের গন্ধ দূর করতে অনেকে কড়া পারফিউম ব্যবহার করেন। এতে উল্টো উৎকট একটা গন্ধ তৈরি হয়, যা আপনাকে সবার সামনে বিব্রত করতে পারে।

তাই সাইট্রাসি, ফ্রুটি উপাদানের পারফিউম ব্যবহার করা উচিত। মাস্ক ও অ্যাম্বার উপাদানসহ পারফিউম এড়িয়ে চলুন।

 

 

মিক্স পারফিউম: একই পারফিউম ব্যবহার না করে গরমে দু’ তিন ধরনের পারফিউম ব্যবহার করে অন্য রকম সুবাস পেতে পারেন। জেসমিন, রোজমেরি, টিউবার রোজ ও লেমন সৌরভের পারফিউম এক সঙ্গে ব্যবহার করতে পারেন।

কমন পারফিউম: প্রকৃতপক্ষে সুগন্ধি ব্যবহারের কোনো লিঙ্গ বৈষম্য নেই। পুরুষদের পারফিউমও নারীরা ব্যবহার করতে পারেন। এই গ্রীষ্মে সুগন্ধির বৈচিত্র্য আনতে নারীরা মাঝে মধ্যে পুরুষদের পারফিউম বেছে নিতে পারেন।

 

 

অবস্থান বুঝে পারফিউম : গরমে হাল্কা পারফিউম গায়ে মাখুন। ভারি পারফিউমে আপনার মাথাব্যথা হতে পারে। আরেকটি বিষয় জরুরি তা হলো- পরিবেশ অনুযায়ী পারফিউম গায়ে মাখা। অফিসে লাইম ও ভ্যানিলা সুগন্ধি ভালো মানাবে। কফিশপে ডেটে যাচ্ছেন? তাহলে সাইট্রাস, সুইট অ্যামন্ড, রোজ এ জাতীয় সুগন্ধি প্রাধান্য দিন। পার্কে ডেট করতে যাচ্ছেন? তাহলে পাইন, সেডারউড, ওক, অরেঞ্জ জাতীয় সুগন্ধি বেছে নিন। রাতে বের হলে ফ্লোরাল সেন্ট যেমন- জেরানিয়াম, ম্যান্ডারিন, পিপারি বা অ্যাম্বার সুগন্ধি বেছে নিতে পারেন।

 

 

কিছু টিপস:

খুব গরম, তাই ঘামের গন্ধ লুকাতে শরীরে অতিরিক্ত পারফিউম দেওয়া উচিত নয়। অতিরিক্ত সুগন্ধি উৎকট হয়ে উঠতে পারে। হাতের কব্জিতে বা কলারের কোণে পারফিউম স্প্রে করাই যথেষ্ট।

 

 

আরেকটি কথা, অনেকেই কব্জিতে পারফিউম স্প্রে করেই সঙ্গে সঙ্গে দু হাত ঘষতে থাকেন, এতে পারফিউমের সুগন্ধি হারিয়ে যায়। তাই স্প্রে করার পর শরীরে সুগন্ধি স্থায়ী হওয়ার সময় দিন।

 

 

তিনটির বেশি পারফিউম একসাথে ব্যবহার করলে আসল ঘ্রাণ হারিয়ে যায়। আবার অনেক সময় তিন থেকে চারটা পারফিউম একসাথে করলে আরো বাজে গন্ধ ছাড়াতে পারে। তাই গায়ে স্প্রে করার আগে অন্য কাগজে বা টিস্যুতে স্প্রে করে দেখুন ঠিক আছে কিনা। তারপর গায়ে মাখুন।

 

 

কেনার সময় পারফিউমের আসল গন্ধ যদি বুঝতে না পারেন তাহলে আগে কফি বা কফি বিনের ঘ্রাণ নিয়ে কিছুক্ষণ পর পারফিউমের ঘ্রাণ নিন। সঠিক ঘ্রাণ পাবেন।  

 


Top