মহাকাশে তৈরি হচ্ছে হোটেল, ভাড়া ৫ কোটি টাকা | daily-sun.com

মহাকাশে তৈরি হচ্ছে হোটেল, ভাড়া ৫ কোটি টাকা

ডেইলি সান অনলাইন     ১০ এপ্রিল, ২০১৮ ১৭:৫৭ টাprinter

মহাকাশে তৈরি হচ্ছে হোটেল, ভাড়া ৫ কোটি টাকা

মহাকাশে প্রথম বিলাসবহুল হোটেল নির্মাণ করার পরিকল্পনা নিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি সংস্থা। হিউস্টনের ওরিয়ন স্প্যান নামের ওই সংস্থার দাবি, ২০২১ সালের শেষ দিকেই শেষ হবে ৩৫x১৪ ফুটের অরোরা স্পেস স্টেশনের নির্মাণ। পরের বছরই সেখানে থাকতে শুরু করতে পারবেন অতিথিরা।

সংস্থার দাবি, একটি সময় ওই হোটেলে চারজন মহাকাশ-পর্যটক এবং ২ জন ক্রু সদস্যের থাকার সংস্থান রাখা হচ্ছে। টানা ১২ দিন তীব্রগতিতে পৃথিবীর চারদিকে ঘুরপাক খেয়ে ফের ফিরে আসবেন তাঁরা।

 

 

ওরিয়ন স্প্যানের প্রস্তাবিত মহাকাশ-হোটেলে পর্যটকদের জন্য বিশেষ আকর্ষণের ব্যবস্থা থাকবে। যেমনস্পেস স্টেশনের মধ্যে শূন্য মাধ্যাকর্ষণ শক্তিতে ঘুরপাক খাওয়া, মহাকাশ থেকে পর্যটকদের বাড়ি দেখা, স্পেস স্টেশনের মধ্যে খাদ্যশস্য ফলনের গবেষণার কাজে সাহায্য করা এবং মহাকাশ থেকে পৃথিবীতে থাকা বন্ধু, আত্মীয়-পরিজনদের সঙ্গে লাইভ ভিডিও-র মাধ্যমে কথা বলা।

 

 

এর জন্য খরচ পড়বে জনপ্রতি ৯.৫ মিলিয়ন মার্কিন ডলার বা ৬২ কোটি টাকা। অর্থাৎ, প্রতিদিন প্রায় ৫ কোটি টাকা। এর পাশাপাশি, আরও ৫২ লক্ষ টাকা ডিপোজিট রাখা হবে। ভ্রমণ শেষ হলে, সেই টাকা ফেরত দেওয়া হবে।

 

তবে, সত্যিকারে মহাকাশে পাড়ি দেওয়ার আগে পর্যটকদের তিনমাসের বিশেষ প্রশিক্ষণও নিতে হবে। ওরিয়ন স্প্যানের চিফ একজিকিউটিভ ফ্র্যাঙ্ক বুঙ্গার জানিয়েছেন, আমরা চাই মানুষকে মহাকাশে নিয়ে যেতে, কারণ এটিই হল আমাদের সভ্যতার শেষ তথা চূড়ান্ত সিদ্ধান্ত।

 

তিনি যোগ করেন, এখন হালে মহাকাশ উৎক্ষেপণের খরচ কমার ফলে এই খরচ ১০ মিলিয়ন মার্কিন ডলারের নীচে রাখা সম্ভব হয়েছে। তাঁর আশা, আগামীদিনে খরচ আরও কমবে।

ওরিয়নের পাশাপাশি, অন্যান্য বেসরকারি সংস্থাও বাণিজ্যিক মহাকাশ-যাত্রায় মনোনিবেশ করেছে। যেমন, গত ফেব্রুয়ারি মাসেই কেনেডি স্পেস সেন্টার থেকে পরীক্ষামূলক ফ্যালকন হেভি রকেট উৎক্ষেপণ করে এলন মাস্ক।


Top