কোটা সংস্কারের দাবিতে শাহবাগে অবস্থান শিক্ষার্থীদের | daily-sun.com

কোটা সংস্কারের দাবিতে শাহবাগে অবস্থান শিক্ষার্থীদের

ডেইলি সান অনলাইন     ৮ এপ্রিল, ২০১৮ ১৬:৫১ টাprinter

কোটা সংস্কারের দাবিতে শাহবাগে অবস্থান শিক্ষার্থীদের

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে শাহবাগ মোড় অবরোধ করে অবস্থান নিয়েছেন আন্দোলনকারী সাধারণ শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীরা।

 

রবিবার বিকেল সোয়া ৩টার দিকে গণপদযাত্রা থেকে আন্দোলনকারীরা শাহবাগ অবরোধ করেন।

এতে শাহবাগ-মতিঝিল, শাহবাগ-ফার্মগেট, শাহবাগ-নিউমার্কেট, শাহবাগ-দোয়েল চত্বর পর্যন্ত যান চলাচল বন্ধ রয়েছে।

 

এ সময় তাদের মুখে স্লোগান ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘শেখ হাসিনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই,’ 'আমাদের দাবি আমাদের দাবি, মানতে হবে মেনে নাও, ‘১০% এর বেশি কোটা নয়। ’

 

সরকারি চাকরিতে কোটা পদ্ধতির সংস্কারের দাবিতে বেশ কিছুদিন ধরে আন্দোলন করে আসছেন সাধারণ শিক্ষার্থীরা। এরই অংশ হিসেবে আজ পদযাত্রা কর্মসূচি থেকে তারা সড়ক অবরোধ করেছেন। শিক্ষার্থীরা বলছেন, কোটা বিলুপ্তির জন্য নয়, তারা কোটার যৌক্তিক সংস্কারের দাবিতে আন্দোলন করছেন।

 

প্রসঙ্গত, কোটা সংস্কারসহ পাঁচ দফা দাবিতে গত ১৭ ফেব্রুয়ারি থেকে দেশের প্রতিটি বিশ্ববিদালয়, কলেজ ও জেলা পর্যায়ে আন্দোলনকর্মসূচি পালন করছে চাকরিপ্রত্যাশিরা। তাদের দাবিগুলো হলো- কোটা ব্যবস্থা সংস্কার করে ৫৬ ভাগ থেকে ১০ ভাগে নিয়ে আসা, কোটায় যোগ্য প্রার্থী পাওয়া না গেলে শূন্যপদে মেধা তালিকা থেকে নিয়োগ দেয়া, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেয়া, সরকারি চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়সসীমা নির্ধারণ করা এবং চাকুরী নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিক বার ব্যাবহার না করা।


Top