মংডু সফরে ইউএনওসিএইচএ’র ডেপুটি প্রধান | daily-sun.com

মংডু সফরে ইউএনওসিএইচএ’র ডেপুটি প্রধান

ডেইলি সান অনলাইন     ৬ এপ্রিল, ২০১৮ ১৭:১২ টাprinter

মংডু সফরে ইউএনওসিএইচএ’র ডেপুটি প্রধান

 

জাতিসংঘের অফিস ফর কো-অরডিনেশান অব হিউম্যানিটারিয়ান অ্যাফেয়ার্সের (ওসিএইচএ) সিনিয়র কর্মকর্তা বর্তমানে সপ্তাহব্যাপী সফরে মিয়ানমারে অবস্থান করছেন। উত্তরাঞ্চলের রাখাইন রাজ্যের মংডু এলাকা পরিদর্শন করার কথা তার।

গত বছর যে এলাকাগুলোতে ব্যাপক সহিংসতা ঘটেছিল, ওই এলাকা তার মধ্যে অন্যতম।


ইউএন ডেপুটি হিউম্যানিটারিয়ান চিফ উরসুলা মুয়েলার মঙ্গলবার মিয়ানমার পৌঁছান এবং স্টেট কাউন্সিলর দাও অং সান সু চির সাথে দেখা করেন।


বুধবার তিনি রাখাইন রাজ্যের রাজধানী সিত্তয়েতে যান। সেখানে তিনি দার পাই এবং থেত কায়ে পাইন এলাকার শরণার্থী ক্যাম্প পরিদর্শন করেন। তিনি সেখানে ক্যাম্পের শরণার্থীদের সাথে কথা বলেন।


বুধবার তিনি সিত্তয়ে এবং মিংগান এলাকার পুনর্বাসন এলাকাতেও সফর করেন। একটি সংস্থার প্রেস বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।


গত বছর আগস্টে ছড়িয়ে পড়া সহিংসতার প্রেক্ষিতে যে প্রায় সাত লাখ মুসলিম রাখাইন থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে, তাদের ফিরিয়ে আনার ব্যাপারে সাহায্য করার জন্য ইউনাইটেড নেশান্স ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইউএনডিপি) এবং সেইসাথে ইউনাইটেড নেশান্স হাই কমিশনার ফর রিফিউজিসকে (ইউএনএইচসিআর) আমন্ত্রণ জানিয়েছে মিয়ানমার সরকার।


মুয়েলারের সফর রবিবার শেষ হবে।

তার সফরের প্রধান উদ্দেশ্য হলো “রাখাইন রাজ্যের সঙ্কটের কারণে সৃষ্টি মানবিক পরিস্থিতি সরেজমিন প্রত্যক্ষ করা এবং কাচিন ও শান রাজ্যের সংঘাতময় এলাকাগুলো ঘুরে দেখা এবং এখানকার প্রধান প্রধান পক্ষগুলোর সাথে আলোচনা করে পরিস্থিতি উন্নয়নের সম্ভাব্য উপায়গুলো নিয়ে আলোচনা করা। ”


সফরের পাশাপাশি যে সব বেসরকারি সংগঠন জাতিসংঘের সাথে কাজ করছে, তাদের সাথেও বৈঠক করবেন মুয়েলার।


স্টেট কাউন্সিলর দাও অং সান সু চির সাথে বৈঠকের সময় উরসুলা মুয়েলার মানবিক সহায়তা, যার মধ্যে উন্নয়ন, সক্ষমতা বৃদ্ধি, শিক্ষা, নারীর ক্ষমতায়ন এবং মিয়ানমারের সাথে জাতিসংঘের সহযোগিতা বৃদ্ধি সংক্রান্ত মানবিক কর্মসূচিও রয়েছে, এগুলো নিয়ে আলোচনা করেন। রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদ সংস্থা এ তথ্য জানিয়েছে।

 


Top