নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মডেল ফার্মেসি উদ্বোধন | daily-sun.com

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মডেল ফার্মেসি উদ্বোধন

ডেইলি সান অনলাইন     ৫ এপ্রিল, ২০১৮ ১৯:১১ টাprinter

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মডেল ফার্মেসি উদ্বোধন

 

দেশের প্রথম বেসরকারী বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ৪ এপ্রিল উদ্বোধন করা হয় শিক্ষার জন্য দেশের প্রথম মডেল ফার্মেসি। বিশেষায়িত এ ফার্মেসি সপে ডাক্তার বা ফার্মাসিস্ট থাকবেন রোগীর সমস্যা নিরুপন পূর্বক ঔষুধ প্রদানের জন্য।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের ফার্মাসি শিক্ষার্থীদের হাতে কলমে ডিসপেনসিং ফার্মেসি শিখিয়ে দক্ষ ফার্মাসিস্ট হিসেবে গড়ে তোলার লক্ষ্যে এ মডেল ফার্মেসি স্থাপন করা হয়। এর মধ্যদিয়ে শিক্ষানবিশ ফার্মাসিস্টরা ওষুধের সঠিক ব্যবহারবিধি সম্পর্কে জ্ঞান অর্জনের মাধ্যমে নিজেদের দক্ষতা উন্নয়নে কাজ করতে পারবে। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের ২৫ হাজার শিক্ষার্থী ও শিক্ষক-কর্মকর্তাদের ঔষুধ গ্রহণের নিয়মাবলী ও পাশ্বপ্রতিক্রিয়া সম্পর্কে সচেতনতা বৃদ্ধির কাজেও অংশগ্রহন করবে। ক্রমান্বয়ে এ কার্যক্রম সমগ্র দেশে ছড়িয়ে পড়বে যা দেশের স্বাস্থ্যখাতে নতুন অধ্যায়ের সূচনা হবে।

 

 

ফিতা কাটার মধ্য দিয়ে মডেল ফার্মাসির উদ্বোধন করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম, এম.পি এবং ঔষুধ প্রসাশন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ মোস্তাফিজুর রহমান। এরপর মডেল ফার্মাসির গুরুত্ব ও প্রয়োজনীয়তা সর্ম্পকিত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী বলেন, “পর্যায়ক্রমে দের হাজার ফার্মেসি গ্র্যাজুয়েটকে সরকারি চাকুরী দেয়া হবে। এছাড়া তিনি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ফার্মাসিউটিক্যাল ডিপার্টমেন্টের আসন সংখ্যা ১০০ থেকে ২০০ তে উন্নিত করার ঘোষণা দেন।”

 

 

এর আগে মন্ত্রী বিশ্ববিদ্যালয় মেডিক্যাল সেন্টারের ডায়াগনস্টিক ল্যাব এবং জেনোম রিসার্চ ইনস্টিটিউটের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এছাড়া তিনি বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল হেল্‌থ এন্ড ক্লাইমেট রিসার্চ ইনস্টিটিউট এবং সায়েন্টিফিক পোষ্টার প্রেজেন্টেশন ঘুরে দেখেন। এ সময় অন্যান্যদের মাঝে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অফ ট্রাস্টির সদস্য এম. এ. হাসেম, উপ-উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ড. গিয়াস ইউ আহসান এবং ফার্মাসিউটিক্যাল সাইন্স’স্ ডিপার্টমেন্টের চেয়ারম্যান প্রফেসর ড. হাসান মাহমুদ রেজা, ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক আবদুল মুক্তাদির, হেল্‌থ কেয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক হালিমুজ্জামান, ইউনিমেড ইউনিহেল্‌থ এর ব্যবস্থাপনা পরিচালক মোসাদ্দেক হোসেন, হুডসন ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক সাহিনুজ্জামান খোকন এবং বাংলাদেশ এসোসিয়েশন অব ফার্মাসিউটিকাল ইন্ডাস্ট্রিস এর সাধারণ সম্পাদক এস এম সফিউজ্জামান  উপস্থিত ছিলেন।


Top