কেন পদত্যাগ করলেন জাতীয় পুরুষ ফুটবল দলের কোচ! | daily-sun.com

কেন পদত্যাগ করলেন জাতীয় পুরুষ ফুটবল দলের কোচ!

ডেইলি সান অনলাইন     ৫ এপ্রিল, ২০১৮ ১৭:০২ টাprinter

কেন পদত্যাগ করলেন জাতীয় পুরুষ ফুটবল দলের কোচ!

জাতীয় পুরুষ  ফুটবল দলের করুণ অবস্থার মধ্যে এলো আরও একটি দুঃসংবাদ। গতকাল বুধবারই প্রধান কোচ অ্যান্ড্রু ওর্ডের পদত্যাগের বিষয়টি সামনে এসেছিল।

তবে অনুসন্ধান করে জানা গেছে, চলতি মাসের প্রথম দিনেই নাকি পদত্যাগপত্র জমা দিয়েছিলেন এই অস্ট্রেলীয় কোচ। ছুটিতে থাকা অবস্থাতেই তিনি ইমেইলে এই পদত্যাগপত্র পাঠান। যা গ্রহণ করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।  

 

অস্ট্রেলীয় এই কোচ বাংলাদেশের দায়িত্ব ছেড়ে যোগ দিচ্ছেন থাইল্যান্ড প্রিমিয়ার লিগের ক্লাব এয়ারফোর্স ইউনাইটেডে। বাংলাদেশ জাতীয় দলের জন্য এক বছরের চুক্তি ছিল ওর্ডের। আগামী ৬ জুন পর্যন্ত তার সঙ্গে চুক্তির মেয়াদ ছিল বাফুফের। কিন্তু তার দুই মাস আগেই কেন পদত্যাগ করলেন ওর্ড? অনুসন্ধানে জানা গেছে, এজন্য দলের করুণ অবস্থা এবং বাফুফের অব্যবস্থাপনাই দায়ী। এমনকী অন্য কোথাও কাজ করার জন্য বাফুফের সম্মতির ব্যাপার ছিল। কিন্তু এই নিয়মও মানা হয়নি।

 

ওর্ডের দায়িত্বকালীন গত এক বছরে মাত্র একটি আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ পেয়েছে জাতীয় পুরুষ ফুটবল দল! দিনে দিনে অবস্থার কেবল অবনতিই হচ্ছে ছেলেদের।   র‍্যাংকিংয়ে অবস্থান ১৯৭ তম! যেখানে মেয়েরা আছে ১০২ নম্বরে। মেয়েদের যে পারফর্মেন্স, তাতে দ্রুতই আরও এগিয়ে যাবে তারা। ওর্ডের মেয়াদ শেষের আগেই চলে যাওয়ার পেছনে ছেলেদের এই করুণ অবস্থাও দায়ী। মাত্র ১ ম্যাচ খেলার সুযোগ পাওয়া দলকে তাই হয়তো আর কোচিং করাতে চাননি ওর্ড।

 

ওর্ডের সঙ্গে একবছরের চুক্তি থাকলেও বাফুফে সম্প্রতি তার মেয়াদ বাড়ানোর প্রস্তাব দিয়েছিল। দুপক্ষের মাঝে এ নিয়ে আলোচনাও হয়। কিন্তু ওর্ড আর বাংলাদেশ পর্ব দীর্ঘায়িত করতে চাননি। একারণেই আগামী অক্টোবরে সাফ চ্যাম্পিয়নশিপ সামনে রেখে নতুন কোচের চিন্তা করছে বাফুফে। তাই ওর্ডকে আর আটকে রাখা হয়নি। এবারও নতুন কোচ হিসেবে কোনো বিদেশিকেই নিয়োগ দেওয়া হতে পারে বলে ইঙ্গিত পাওয়া গেছে।

 


Top