ফেসবুক থেকে ৯ কোটি সদস্যের তথ্য হাতিয়ে নিয়েছে ক্যামব্রিজ অ্যানালিটিকা | daily-sun.com

ফেসবুক থেকে ৯ কোটি সদস্যের তথ্য হাতিয়ে নিয়েছে ক্যামব্রিজ অ্যানালিটিকা

ডেইলি সান অনলাইন     ৫ এপ্রিল, ২০১৮ ১৫:২৮ টাprinter

 ফেসবুক থেকে ৯ কোটি সদস্যের তথ্য হাতিয়ে নিয়েছে ক্যামব্রিজ অ্যানালিটিকা

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনের সময় ক্যামব্রিজ অ্যানলাইটিকা নামের একটি সংস্থা ফেসবুক ব্যবহারকারীদের তথ্য ব্যবহার করে নির্বাচন প্রভাবিত করেছিল। সে ঘটনা ফাঁস হয়ে যাওয়ায় প্রতিষ্ঠার পর থেকে সবচেয়ে বড় ক্ষতির মুখে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।

সাম্প্রতিক তথ্যে প্রকাশ এতে প্রায় নয় কোটি ব্যবহারকারীর তথ্য ফাঁস হয়েছে।

 

প্রাথমিকভাবে বলা হয়েছিল ফেসবুকের দুর্বলতার সুযোগ নিয়ে ৫০ মিলিয়ন ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নিয়েছে ক্যামব্রিজ অ্যানলাইটিকা।  তবে বুধবার ফেসবুক জানিয়েছে সম্ভব তাদের হাতে আট কোটি ৭০ লাখ ব্যবহারকারীর তথ্য বেহাত হয়েছে।  আর এ তথ্য তারা কাজে লাগিয়েছে গত মার্কিন নির্বাচনে।

 

এ তথ্য জানিয়ে এত বড় কেলেঙ্কারি সামনে এনেছেন যিনি এখন তিনিই বিপদে পড়েছেন। ক্রিস্টোফার ওয়াইলি নামের কানাডীয় এই তরুণ গবেষক ক্যামব্রিজ অ্যানালিটিকার সাবেক কর্মী। এ ঘটনার ফাঁস করার পর ওয়াইলির ভেবেছিলেন, হয়তোবা ফেসবুকের গোপনীয়তা নীতিতে কিছু পরিবর্তন ঘটানো হবে। যদিও এরপর ক্যামব্রিজ অ্যানালিটিকার সিইও অ্যালেকজান্ডার নিক্সকে বরখাস্ত করা হয়েছে।

 

গ্রাহকের গোপনীয়তা ভঙ্গের অভিযোগ উঠেছে ফেসবুকের বিরুদ্ধে। আর এই অভিযোগের ব্রিটেন, ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রে ফেসবুকের বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে। ক্যামব্রিজ অ্যানালিটিকার পরিচালনা পর্ষদ জানিয়েছে, পূর্ণাঙ্গ একটি স্বাধীন তদন্তের জন্য নিক্সকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।


 
ক্যামব্রিজ অ্যানালিটিকার বিরুদ্ধে অভিযোগ, প্রতিষ্ঠানটি মার্কিন নির্বাচনের ফল প্রভাবিত করতে বিনা অনুমতিতে কোটি-কোটি গ্রাহকের তথ্য সংগ্রহ করেছে। ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে ডোনাল্ড ট্রাম্পের ক্যাম্পেইন টিম ক্যামব্রিজ অ্যানালিটিকাকে নিয়োগ দেয়।

 

 


Top