ফেসবুকের শেয়ারহোল্ডাররা জাকারবার্গের পদত্যাগ দাবি করেছেন | daily-sun.com

ফেসবুকের শেয়ারহোল্ডাররা জাকারবার্গের পদত্যাগ দাবি করেছেন

ডেইলি সান অনলাইন     ৪ এপ্রিল, ২০১৮ ১২:২৯ টাprinter

 ফেসবুকের শেয়ারহোল্ডাররা জাকারবার্গের পদত্যাগ দাবি করেছেন

সাম্প্রতিক তথ্যচুরির কেলেঙ্কারি ঘটার পর ফেসবুকের শেয়ারের মূল্য ব্যাপক পতন ঘটেছে। এ অবস্থায় বিশ্বের নানা দেশে ফেসবুকের বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে।

ফলে কয়েকজন শেয়ারহোল্ডার জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমটির প্রতিষ্ঠাতা, চেয়ারম্যান ও সিইও মার্ক জাকারবার্গের পদত্যাগ দাবি করেছেন। মূলত মার্ক জাকারবার্গ প্রতিষ্ঠানটির চেয়ারম্যান থাকুক, তা চাইছেন না অনেক শেয়ারহোল্ডার।

 

 

সাম্প্রতিক বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, মার্ক জাকারবার্গকে পদত্যাগ করার জন্য জোর দেয়া হচ্ছে। ফেসবুকের চারটি শেয়ার হোল্ডার গ্রুপের দাবি, কোনো কোম্পানির সাফল্য নির্ভর করে তার সিইও এবং বোর্ড পরিচালকাদের মধ্যে ক্ষমতার সামঞ্জস্যের উপর। কিন্তু জাকারবার্গের কারণে শেয়ারহোল্ডারদের হাতে তেমন কোনো ক্ষমতাই থাকছে না। সেই কারণেই তার পদত্যাগের দাবি তোলা হয়েছে।

 

 

বোর্ডের অন্য সদস্যরা তার পরিবর্তে একজন স্বাধীন সিইও চাইছেন। কারণ হিসেবে তারা বলছেন, সিইও এবং বোর্ডের প্রধানের পদে আসীন রয়েছেন একই ব্যক্তি। তাই জাকারবার্গের হস্তক্ষেপে শেয়ার হোল্ডারদের হাতে কোনও ক্ষমতা থাকছে না।

কোনোভাবেই নিয়ন্ত্রণে রাখা যাচ্ছে না তাকে। আর সেই কারণেই একজন স্বাধীন চেয়ারম্যানের দাবি তুলেছেন শেয়ারহোল্ডাররা।

 

সাম অব আস নামে কোম্পানির শেয়ারহোল্ডারদের দলটি গ্রাহকদের পরিষেবার কাজে নিযুক্ত রয়েছে। এছাড়া সংস্থার কর্মীদের মানবাধিকার, দুর্নীতি, কর্পোরেট ক্ষমতা-সহ সমস্ত কাজকর্ম দেখার দায়িত্ব রয়েছে তাদের কাঁধে। কিন্তু জাকারবার্গের একছত্র আধিপত্য কোম্পানির উন্নতিতে বাধা দিচ্ছে। যদিও এ বিষয়ে ফেসবুক কর্তা কোনো মন্তব্য করেননি।

 

সাম অব আস-এর বিপণন উপদেষ্টা লিসা লিন্ডলে জানান, ফেসবুকের কর্পোরেট সিটিজেনশিপের উন্নতির জন্য তিন লক্ষ ৩০ হাজার মানুষ আবেদনে সই করেছিলেন। তবে কোম্পানিতে এখন রয়েছে মাত্র ১৫০০ শেয়ারহোল্ডার।

 

 


Top