হুমায়ূন আহমেদের 'দেবী' উপন্যাস নিয়ে চলচ্চিত্র এবং শীলার প্রতিক্রিয়া | daily-sun.com

হুমায়ূন আহমেদের 'দেবী' উপন্যাস নিয়ে চলচ্চিত্র এবং শীলার প্রতিক্রিয়া

ডেইলি সান অনলাইন     ৩ এপ্রিল, ২০১৮ ২০:৪২ টাprinter

হুমায়ূন আহমেদের 'দেবী' উপন্যাস নিয়ে চলচ্চিত্র এবং শীলার প্রতিক্রিয়া

‘খবরের কাগজে দেখলাম ‘দেবী’ ইন্ডিয়া তে আগে মুক্তি পাচ্ছে! ইন্ডিয়া অথবা বাংলাদেশ, আগে অথবা পরে কোনো কিছুতেই আমার অবশ্য কিছু যায় আসে না। আমার জানতে ইচ্ছা করছে, কে দেবী বানানোর অনুমতি দিয়েছে? আমরা চার ভাইবোন দেইনি। আমাদের চার ভাইবোনের অনুমতি ছাড়া কিভাবে এই সিনেমা সরকারি অনুদান পেল? কিভাবে এটা বানানো হয়ে গেল? কিভাবে এটা মুক্তি পাচ্ছে?

 

খুব দুঃখজনক হলেও এটা সত্যি যে হুমায়ূন আহমেদ এর মৃত্যুর পর তার সব কিছুর উত্তরাধিকার তার স্ত্রী আর ছেলেমেয়েরা। সমাজের বিশিষ্ট মানুষদের খুব খারাপ লাগলেও কিছু করার নেই যে আমরা চার ভাইবোনও, হুমায়ূন আহমেদ এর ছেলেমেয়ে! আমরা TV তে যেয়ে হুমায়ূন আহমেদ- হুমায়ূন আহমেদ করছি না, বিভিন্ন অনুষ্ঠানে যেয়ে হুমায়ূন আহমেদ-কে নিয়ে বক্তব্য দিচ্ছি না, হুমায়ূন আহমেদ এর জন্ম বার্ষিকী/ মৃত্যু বার্ষিকী তে ফুল দিচ্ছি না দেখে ভাবার কোনো কারন নেই যে আমাদের আইনগত কোনো অধিকার নেই! 

 

আমাদের ১০০% আইনগত অধিকার আছে বাবার কোনো লেখা সিনেমা/ নাটক/ অনুবাদ হবে কিনা এই ব্যাপারে সিদ্ধান্ত দেয়ার। এবং ‘সমাজের বিশিষ্ট মানুষরা’- আপনারা যদি হুমায়ূন আহমেদ এর লেখা নিয়ে নাটক সিনেমা বানান, আপনাদেরও ১০০% দায়িত্ব আছে হুমায়ূন আহমেদের প্রত্যেক প্রাপ্তবয়স্ক উত্তরাধিকার এর অনুমতি নেয়া ।  

 

যদি মনে হয় ‘বিশিষ্ট ব্যক্তি’ বলে এত ঝামেলা করতে পারবেন না, নাম না জানা প্রাপ্তবয়স্ক উত্তরাধিকারদের দ্বারে দ্বারে যাওয়া আপনাদের পক্ষে সম্ভব না, তাহলে এক বিয়ে করা কোনো লেখকের গল্প উপন্যাস থেকে নাটক সিনেমা বানান! সেইরকম খুঁজে পাওয়া তো খুব কঠিন কিছু না ভাই!’

 

ঠিক এভাবেই তার ফেসবুক প্রোফাইলে এই লেখাটা লিখেছেন হুমায়ূন আহমেদ কন্যা শীলা আহমেদ। এবং প্রশ্ন রেখেছেন ‘দেবী’ ছবি বানানোর জন্য প্রযোজক-পরিচালক কার কাছ থেকে অনুমতি নিয়েছেন?

 নন্দিত লেখক হুমায়ূন আহমেদ-এর জনপ্রিয় উপন্যাস ‘দেবী’ অবলম্বনে চলচ্চিত্র তৈরি হচ্ছে। এই ছবি দিয়েই প্রযোজনার খাতায় নাম লিখিয়েছেন অভিনেত্রী জয়া আহসান। প্রথম পরিচালনায় নাম লিখিয়েছেন অনম বিশ্বাস।  

 

এ প্রসঙ্গে জয়া আহসানের কাছে জনাতে চাইলে তিনি বলেছেন- ‘আমার অসম্ভব প্রিয় একটি উপন্যাস ‘দেবী’ কেউ ছবিটা বানাচ্ছিল না দেখে অবাক হচ্ছিলাম। ভাবলাম এর চিত্রনাট্য তৈরি করে দেখি কেমন হয়।

চিত্রনাট্য তৈরির পর দেখলাম যে খুব ভালো হয়েছে। মনে হলো এই ছবিটা হোক আর আমারও এই চরিত্রে অভিনয় খুব ইচ্ছে ছিল। অন্যদিকে ‘মিসির আলি’ চরিত্রটাও সিনেমায় এখনো আনেনি কেউ। অথচ মিসির আলি হুমায়ূন আহমেদ-এর অসম্ভব ভালো একটি ক্রিয়েশন! সেই ভেবেই ‘দেবী’ ছবিটা তৈরি করা। ’

 


Top