অটিজম বিষয়ে বাংলা ভাষায় মোবাইল অ্যাপ | daily-sun.com

অটিজম বিষয়ে বাংলা ভাষায় মোবাইল অ্যাপ

ডেইলি সান অনলাইন     ২ এপ্রিল, ২০১৮ ১৯:৪৭ টাprinter

 অটিজম বিষয়ে বাংলা ভাষায় মোবাইল অ্যাপ

আজকের দিনে এসেও কন্যাশিশু জন্ম দেওয়ার জন্য নারীকে দোষারোপ করা হয়। আর যেসব দম্পতির সন্তান আর দশজনের মতো স্বাভাবিক নয়, তাদেরকে পড়তে হয় চরম বিড়ম্বনায়। তবে বিশেষজ্ঞরা বলছেন, 'অটিজম' কোনো রোগ নয়, বরং তারা এটাকে সীমাবদ্ধতা বলছেন। জানা গেছে, বর্তমানে পৃথিবীতে প্রতি ৬৮ জন শিশুর মধ্যে একজন অটিজম আক্রান্ত। এটি একটি স্নায়ুবিক সমস্যা।  

 

তার পরেও অটিজম আক্রান্ত শিশুদের পিতামাতারা আমাদের সমাজে অনেক ক্ষেত্রেই বিভিন্ন সামাজিক বিড়ম্বনার শিকার হন। অটিজম কি, বা শিশুরা কেন এরকম হয় কিংবা এর চিকিৎসা অদৌ আছে কিনা, এসব সম্পর্কে আমাদের দেশের সাধারণ মানুষদের অধিকাংশের মধ্যেই ন্যূনতম ধারণা নেই বলেই এ ধরনের বিড়ম্বনার ঘটনা ঘটে যাচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এ সম্পর্কে ধারণা থাকলে অটিজম আক্রান্তদের সামাজিক ভাবে গ্রহনযোগ্যতা সহজতর হতো।

 

সেসব চিন্তা থেকেই 'অটিজম' নামে অ্যাপ চালু করেছেন স্পেশাল চাইল্ড ইনফরমেশন অ্যান্ড রিসোর্চ ফোরাম (স্ক্রিফ)। মূলত, অটিজম সম্পর্কে বাংলা ভাষার লোকজনদের সাধারণ ধারণা দেওয়ার জন্য তৈরি করা হয়েছে অ্যাপটি। অ্যাপটিতে অটিজম সম্পর্কে সাধারণ ধারণা পাওয়া যাবে।

অটিজমের লক্ষণ, প্রকারভেদ, চিকিৎসার ধরন এবং এটি সম্পর্কে ভ্রান্ত ধারণাসমূহ সম্পর্কে বলা হয়েছে।

 

তথ্যসমূহ বিবেচনা করে কাউকে অটিজম আক্রান্ত মনে হলে ডায়াগনোসিস না করার জন্যে সকলকে অনুরোধ করা হয়েছে। বরং চিকিৎসকদের কাছে যাওয়ার অনুরোধ করা হয়েছে।

অনলাইনে https://play.google.com/store/apps/details?id=com.nurdcoder.autism ভিজিট করে অটিজম সংক্রান্ত সাধারণ ধারণা পাওয়া যাবে।

 


Top