এই ৭টি অ্যাপের কারণে ম্যালওয়্যারে আক্রান্ত হচ্ছে স্মার্টফোন। | daily-sun.com

এই ৭টি অ্যাপের কারণে ম্যালওয়্যারে আক্রান্ত হচ্ছে স্মার্টফোন।

ডেইলি সান অনলাইন     ২ এপ্রিল, ২০১৮ ১৫:৩০ টাprinter

এই ৭টি অ্যাপের কারণে ম্যালওয়্যারে আক্রান্ত হচ্ছে স্মার্টফোন।

ম্যালওয়্যারে আক্রান্ত হচ্ছে স্মার্টফোন। আর তা আসছে গুগল প্লে স্টোর থেকে অ্যাপ নামাতে গিয়ে। অথচ গুগল প্লে স্টোরের অ্যাপ মানেই নিরাপদ। কিন্তু তাদের চোখ এড়িয়ে ঠিকই কিছু অ্যাপ ম্যালওয়্যার হয়ে নামছে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে। ইতিমধ্যে এদের চিহ্নিত করা হয়েছে। মোট ৭টি অ্যাপকে ভয়ংকর হিসেবে গণ্য করেছে গুগল।  

 

মূলত 'সপহসল্যাব' 'Andr/HiddnAd-AJ' ম্যালওয়্যার চিহ্নিত করে। অ্যাপগুলোতে প্রচুর বিজ্ঞাপন আসে এবং বিজ্ঞাপনগুলো মোটেও নিরাপদ নয়। এসব বিজ্ঞাপনের মাধ্যমে যেসব লিঙ্ক পাঠানো হয়ে তাতে ক্লিক করলে সাইবার অপরাধীরা মুনাফা পায়। এখানে চিনে নিন অ্যাপগুলোকে। যদিও গুগল বলছে অ্যাপগুলো সরিয়ে ফেলেছে তারা।

তবুও সাবধানের মার নেই। আপনার স্মার্টফোনে আগেই ডাউনলোড করে থাকলে মুছে ফেলুন। আর স্টোরে চোখে পড়লে কখনোই ডাউনলোড করবেন না।

 

১. কিউআর কোড ফ্রি স্ক্যান ( QR Code Free Scan) নামের অ্যাপটি মুছে ফেলুন। এটি কমপক্ষে ৫ লাখ এবং সর্বোচ্চ ১০ লাখ ডাউনলোড হয়েছে। এর মধ্যে আপনার মোবাইলটাও থাকতে পারে।  

 

২. কিউআর কোড স্ক্যানার প্রো (QR Code Scanner Pro) অ্যাপ থেকে সাবধান। এটি নূন্যতম এক লাখ বার এবং সর্বোচ্চ ৫ লাখ বার ডাউনলোড হয়েছে।  

 

৩. কিউআর কোড স্ক্যান বেস্ট (QR Code Scan Best) ডাউনলোড করে থাকলে মুছে ফেলুন। স্টোরে পেলে ডাউনলোড করবেন না। এটি নূন্যতম এক লাখ বার এবং সর্বোচ্চ ৫ লাখ বার ডাউনলোড হয়েছে।  

 

৪. কিউআর কোড / বারকোড ফ্রি স্ক্যান (QR Code / Barcode Free Scan) থেকেও সাবধান! এটি নূন্যতম ৫০ হাজার বার এবং সর্বোচ্চ এক লাখ বার ডাউনলোড হয়েছে।  

 

৫. কিউআর অ্যান্ড বারকোড স্ক্যানার (QR & Barcode Scanner) একইভাবে ভয়ংকর। এটি নূন্যতম ১০ হাজার বার এবং সর্বোচ্চ ৫০ হাজার বার ডাউনলোড হয়েছে।

 

৬. স্মার্ট কম্পাস (Smart compass) নামের অ্যাপ থেকে সাবধান থাকুন। এটি নূন্যতম এক হাজার বার এবং সর্বোচ্চ ৫ হাজার বার ডাউনলোড হয়েছে।  

 

৭. স্মার্ট কিউআর স্ক্যানার অ্যান্ড জেনারেটর (Smart QR Scanner and Generator) মুছে ফেলুন। এটি ইতিমধ্যে নূন্যতম ৫শ বার এবং সর্বোচ্চ এক হাজার বার ডাউনলোড হয়েছে।

 
সূত্র : গেজেটস 

 

 


Top