'৪০ বছর আগে কেউ যদি বলত, তামাকের নেশা করো না'! | daily-sun.com

'৪০ বছর আগে কেউ যদি বলত, তামাকের নেশা করো না'!

ডেইলি সান অনলাইন     ১৯ মার্চ, ২০১৮ ১৯:২৪ টাprinter

'৪০ বছর আগে কেউ যদি বলত, তামাকের নেশা করো না'!

জীবনের সবচেয়ে বড় আক্ষেপের কথা প্রকাশ্যে জানালেন ভারতীয় এনসিপি নেতা শারদ পাওয়ার। মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী থেকে কেন্দ্রীয় সরকারে একাধিকভার গুরুত্বপূর্ণ মন্ত্রকের দায়িত্ব পালন- দীর্ঘ রাজনৈতিক কেরিয়ারে নানান ওঠাপড়া গিয়েছে এই প্রবীণ নেতার। তবে তাঁর জীবনের সবচেয়ে বড় আক্ষেপের সঙ্গে রাজনীতির কোনও সম্পর্কই নেই। তামাকের নেশায় আসক্ত হওয়াই তাঁর জীবনের সবচেয়ে বড় আফসোস। তাঁর মনে হয়, ৪০ বছর আগে তাঁকে যদি কেউ এই নেশা সম্পর্ক সতর্ক করে দেওয়ার কেউ যদি থাকত!  

 


এই নেশার কারণেই ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন পাওয়ার। সেই রোগ ও সেটির অস্ত্রোপচার এবং তার পরবর্তীকালের নানান যন্ত্রণাদায়ক অভিজ্ঞতার জন্য জীবনের একটা সময় তামাকের নেশায় আসক্তিতে খেদ প্রকাশ করেছেন তিনি।

 


২০২২-র মধ্যে মুখের ক্যানসার দূরীকরণ সংক্রান্ত ইন্ডিয়ান ডেন্টাল অ্যাসোসিয়েশন (আইডিএ)-র মিশনের সূচনা অনুষ্ঠানে এই আক্ষেপের কথা জানিয়েছেন পাওয়ার।
প্রাক্তন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী এই রোগে ভোগার যন্ত্রণার অভিজ্ঞতার কথা জানিয়েছেন। অস্ত্রোপচারের পর দাঁত তুলে নেওযার কারণে মুখ খুলতে অসুবিধে,  খাবার খেতে এবং কথা বলতে সমস্যার কথা জানিয়েছেন পাওয়ার। এই রোগে এখনও এদেশের লক্ষ লক্ষ মানুষ আক্রান্ত হন বলে ব্যথিত পাওয়ার বিষয়টি সংসদে উত্থাপন করবেন বলে জানিয়েছেন তিনি।

 


আইডিএ-র মুখের ক্যানসার দূরীকরণ এবং তামাকের নেশা বর্জনের অভিযানের প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছেন এনসিপি প্রধান।

বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।


Top