গাজীপুর ও খুলনা সিটির তফসিল ৩১ মার্চ | daily-sun.com

গাজীপুর ও খুলনা সিটির তফসিল ৩১ মার্চ

ডেইলি সান অনলাইন     ১৯ মার্চ, ২০১৮ ১৪:৫১ টাprinter

গাজীপুর ও খুলনা সিটির তফসিল ৩১ মার্চ

 

আগামী ৩১ মার্চ গাজীপুর ও খুলনা সিটি করপোরেশনের তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন। এছাড়া আগামী মে মাসের দ্বিতীয় সপ্তাহে ভোট গ্রহণের পরিকল্পনা রয়েছে। সোমবার (১৯ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভা শেষে নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের এ তথ্য জানান।


তিনি বলেন, পাঁচ সিটি কর্পোরেশন (গাজীপুর, খুলনা, বরিশাল, রাজশাহী ও সিলেট) নিয়ে আলোচনা হয়েছে। এগুলোতে নির্বাচন করার সিদ্ধান্ত হয়েছে। তবে আজ বিস্তারিত তফসিল ঘোষণা করা হয়নি। আগামী ৩১ মার্চ এ বিষয়ে বিস্তারিত আলোচনা করে তফসিল ঘোষণা করা হবে।


হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আরও বলেন, সম্ভবত ৫টি সিটির তফসিল এক সঙ্গে হবে না। গাজীপুর ও খুলনা সিটি কর্পোরেশনের প্রথম সভা আগে হয়েছে। তাই ৩১ মার্চ এ দুই সিটির তফসিল ঘোষণা করা হবে।

 


উল্লেখ্য মেয়াদ পূর্ণ হওয়ায় আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ৫ সিটি কর্পোরেশন নির্বাচন করতে হবে। এর মধ্যে গাজীপুর সিটি কর্পোরেশনের পাঁচ বছর মেয়াদ পূর্ণ হবে ৪ সেপ্টেম্বর। সে হিসেবে গত ৮ মার্চ থেকে গাজীপুর সিটি করপোরেশনের ভোট গণনার দিন শুরু হয়েছে। খুলনার পাঁচ বছর মেয়াদ পূর্ণ হবে ২৫ সেপ্টেম্বর। সেহিসেবে ৩০ মার্চ থেকে খুলনা সিটি করপোরেশনের ভোট গণনার দিন শুরু হবে। এছাড়া রাজশাহীর ৫ অক্টোবর, সিলেটের ৮ অক্টোবর এবং বরিশালের ২৩ অক্টোবর পাঁচ বছর মেয়াদ পূর্ণ হবে।


স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন অনুযায়ী, পাঁচ বছর মেয়াদ পূর্ণ হওয়ার পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে ভোট করতে হবে।

 


Top