নির্বাচনে যেতে বিএনপির ৪ শর্ত | daily-sun.com

নির্বাচনে যেতে বিএনপির ৪ শর্ত

ডেইলি সান অনলাইন     ১৮ মার্চ, ২০১৮ ১৪:৩০ টাprinter

নির্বাচনে যেতে বিএনপির ৪ শর্ত

- ফাইল ফটো

 

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে চারটি শর্তের কথা উল্লেখ করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, বিএনপি সেই নির্বাচনে অংশগ্রহণ করবে যে নির্বাচনে দলের নেতৃত্ব দেবেন বেগম খালেদা জিয়া। নির্বাচন হতে হবে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক। শেখ হাসিনাকে পদত্যাগ করতে হবে এবং নির্দলীয় সহায়ক সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠিত হতে হবে।


রবিবার (১৮ মার্চ) দুপুরে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ চার শর্তের কথা জানান বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।


আগামী নির্বাচন নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের বিভিন্ন নেতার বক্তব্যকে উদ্ধৃত করে রিজভী বলেন, আওয়ামী লীগ নেতাদের কথায় মনে হচ্ছে তাদের মাস্টারপ্ল্যান চূড়ান্ত। কীভাবে আরেকটি ভোটারবিহীন নির্বাচন মঞ্চস্থ করা যায় সেই চক্রান্তমূলক আয়োজনে তারা ব্যস্ত রয়েছেন।


খালেদা জিয়াকে সাজা দিয়ে ‘কারাবন্দি করে রাখা’ এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে সাজা দেওয়া সেই মাস্টারপ্ল্যানেরই অংশ বলে মন্তব্য করেন রিজভী।


তিনি বলেন, পিঠা ভাগের মতো সংসদীয় আসনের সিংহভাগ আওয়ামী লীগ নিজেদের কব্জায় রেখে বাকি স্বল্পসংখ্যক আসন অন্যদলকে ভাগ দেওয়ার কথা শোনা যাচ্ছে। এটাই নির্বাচনহীন একদলীয় শাসনের নমুনা। ওবায়দুল কাদেরের কথায় তারই আলামত পাওয়া যাচ্ছে।


রুহুল কবির রিজভী বলেন, ‘যতই ষড়যন্ত্র করেন না কেন, যতই ভাগাভাগি করেন না কেন, বানরের পিঠা ভাগাভাগির নির্বাচন এদেশের জনগণ হতে দিবে না। ৫ জানুয়ারির মতো ভোটারবিহীন একতরফা নির্বাচন আর এদেশে করতে দেওয়া হবে না। নির্বাচন নিয়ে ছিনিমিনি খেললে কাঁটাতারের বেড়া নয় চীনের প্রাচীরের ন্যায় প্রতিরোধ গড়ে তোলা হবে’।


রিজভী জানান, বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও প্রাক্তন এমপি কাজী আলাউদ্দিন সাতক্ষীরায় নিম্ন আদালতে হাজিরা দিতে গেলে তার জামিন বাতিল করে জেলহাজতে প্রেরণ করা হয়েছে। এ ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে তার বিরুদ্ধে হওয়া মামলা প্রত্যাহার ও নিঃশর্ত মুক্তির দাবি জানান।


খুলনা জেলা বিএনপির নেতা নজরুল ইসলাম মোড়লকে খুঁজে পাওয়া যাচ্ছে না জানিয়ে রিজভী বলেন, ‘আমরা মনে করি কে বা কারা তাকে উঠিয়ে নিয়ে গেছে। আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি আমি আহ্বান জানাবো অবিলম্বে তাকে খুঁজে বের করে জনসমক্ষে হাজির করার জন্য। ’


সংবাদ সম্মেলনে বিএনপি নেতা আবদুস সালাম, আতাউর রহমান ঢালী, আবদুস সালাম আজাদ, তাইফুল ইসলাম, বেলাল আহমদ, আমিনুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

 


Top