গরুর শিং যখন হেডলাইট! | daily-sun.com

গরুর শিং যখন হেডলাইট!

ডেইলি সান অনলাইন     ২৪ আগস্ট, ২০১৬ ১৮:৪২ টাprinter

গরুর শিং যখন হেডলাইট!

 

বাংলাদেশের অনেক শহরেই দেখা যায় রাস্তায় দিব্যি ঘুরে বেড়াচ্ছে গরু। দিনের বেলায় না হয় তাদের অবস্থান দেখা যায়; কিন্তু রাতের বেলা? গরুর যেহেতু হেডলাইট নেই তাই ঘটে গাড়ির সঙ্গে সংঘর্ষ। ভারতেও তার ব্যতিক্রম নয়। সম্প্রতি মধ্যপ্রদেশ সরকারের উদ্যোগে রাজ্য পুলিশ প্রায় ৩০০ গরুর শিংয়ে কমলা রঙের রেডিয়াম রিফ্লেক্টর স্টিকার লাগিয়েছে। মধ্যপ্রদেশ পুলিশের বক্তব্য, রাজ্যে সড়ক দুর্ঘটনা রোধ করতেই এই উদ্যোগ।


মধ্যপ্রদেশে রাস্তায় ঘুরে বেড়ানো গরুর সঙ্গে গাড়ির সংঘর্ষ প্রায় নিত্য ঘটনা। এর জেরে অনেকে প্রাণ হারান। ওই রাজ্যের সরকারি তথ্য বলছে, ২০১৫ সালে গরুর সঙ্গে ধাক্কায় ৫৫০ জনের মৃত্যু হয়েছে। এবার সেটা বন্ধ করতেই এই উদ্যোগ। এখন দূর থেকেই গরুর গায়ে হেডলাইটের আলো পড়লে শিং দুটি জ্বলজ্বল করবে। গাড়িচালকরা সতর্ক হতে পারবেন। তবে এই স্টিকারগুলো স্থায়ী নয়। মাত্র কয়েক সপ্তাহ ব্যবহারযোগ্য। কিন্তু পরীক্ষামূলক কর্মসূচী সফল হওয়ায় এখন স্থায়ীভাবে রেডিয়াম লাগানোর পরিকল্পনা নিয়েছে রাজ্যটির সরকার।


এই উদ্যোগের সাফল্য দেখে পশ্চিমবঙ্গেও এখন ‘সেফ ড্রাইভ, সেভ লাইফ’ অভিযান চলছে। তারই মধ্যে আর এক রাজ্যে গরুর শিংয়ে রিফ্লেক্টর লাগানোর উদ্যোগ নেওয়া হয়েছে। গাড়িচালকরা যাতে দূর থেকেই গরুর অবস্থান জানতে পারেন তা নিশ্চিত করতেই এই উদ্যোগ। এতে গরুর প্রাণও বাঁচবে। গাড়িচালকরাও বাঁচবেন।


Top