লক্ষ্মীপুরের জনগণের দোড়গোড়ায় উন্নত চক্ষুসেবা | daily-sun.com

লক্ষ্মীপুরের জনগণের দোড়গোড়ায় উন্নত চক্ষুসেবা

ডেইলি সান অনলাইন     ৫ মার্চ, ২০১৮ ১৯:০১ টাprinter

লক্ষ্মীপুরের জনগণের দোড়গোড়ায় উন্নত চক্ষুসেবা

 

 

সুবিধাবঞ্চিত জনগণের দোড়গোড়ায় উন্নত চক্ষুসেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে লক্ষ্মীপুরের কমলনগরে প্রথম স্থায়ী ‘চক্ষু চিকিৎসা কেন্দ্র’ নামে একটি ভিশন সেন্টার আজ আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। Orbis International Bangladesh-এর সহযোগিতায় চাঁদপুরের মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতাল এই ভিশন সেন্টারটি পরিচালনা করবে।

ফলে এ অঞ্চলের মানুষ দূরবর্তী শহরে না গিয়ে সহজেই চোখের আধুনিক চিকিৎসা করাতে পারবেন।

 

এ উপলক্ষ্যে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের শিশু বিভাগের প্রধান অধ্যাপক ডা: ফরহাদ হোসেন। লক্ষ্মীপুর জেলার কমলনগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা: সাইফুদ্দিন আহমেদ পিন্টু, ইসলামী ব্যাংক বাংলাদেশ লি: হাজিরহাট শাখার ম্যানেজার মো: সানাউল্লাহ্, Orbis International Bangladesh-এর কান্ট্রি ডিরেক্টর ডা. মুনীর আহমেদ ও ডিরেক্টর অব প্রোগামস্ মোহাম্মদ আলাউদ্দিন এবং মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতালের অবৈতনিক সেক্রেটারি জেনারেল এম এ মাসুদ ভুঁইয়া।

 

Orbis International Bangladesh-এর কান্ট্রি ডিরেক্টর ডা. মুনীর আহমেদ বলেন, Orbis International ১৯৮৫ সালে বাংলাদেশে উড়ন্ত চক্ষু হাসপাতালের মাধ্যমে কার্যক্রম শুরু করে। সেই থেকে এদেশের চক্ষু সেবার মান উন্নয়নে বিভিন্ন কর্মকান্ড পরিচালনা করছে। বাংলাদেশ সরকারের ন্যাশনাল আই কেয়ার গৃহীত সারা দেশে ২০০টি ভিশন সেন্টার চালু করার পরিকল্পনারই এক অংশ হিসেবে এই ভিশন সেন্টার প্রতিষ্ঠা করা হয়।

 

মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতালের অবৈতনিক সেক্রেটারি জেনারেল এম এ মাসুদ ভুঁইয়া বলেন, স্থানীয় জনগণের মাঝে চক্ষু সেবা সম্পর্কে ধারণা দেয়া ও তাদের উন্নত চিকিৎসা দিতে এই ভিশন সেন্টার চালু করা হয়েছে। চক্ষু চিকিৎসায় ব্যবহৃত আধুনিক যন্ত্রপাতি সমৃদ্ধ এই চিকিৎসা কেন্দ্রে নানাবিধ সেবামূলক কর্মকান্ড চালু থাকবে।

 

উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, আজ থেকে কমলনগরের জনগণ এই ভিশন সেন্টারের মাধ্যমে সহজে ও কম খরচে চোখের উন্নত চিকিৎসা করাতে পারবে।

বিশেষ করে যারা চট্টগ্রাম বা চাঁদপুর শহরে যেতে পারে না, তারা এই কেন্দ্র থেকে একই মানের চিকিৎসা সেবা পাবেন। তিনি Orbis ও মাজহারুল বিএনএসবি চক্ষু হাসপাতালকে ধন্যবাদ জানিয়ে আরো ভিশন সেন্টার স্থাপনের অনুরোধ জানান।

 

কমলনগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নিজাম উদ্দিন বলেন, গ্রামাঞ্চলে মানসম্মত চক্ষু চিকিৎসা সেবা প্রসারে মাজহারুল হক বিএনএসবি হাসপাতালের এই উদ্যোগ প্রশংসনীয়। প্রত্যন্ত এলাকার মানুষ বিশেষ করে নারী ও শিশুর চোখের চিকিৎসা নিশ্চিত করতে এই স্থায়ী ‘চক্ষু চিকিৎসা কেন্দ্র’ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।


Top