বিয়ে ভাঙে কোন মাসে?‌ | daily-sun.com

বিয়ে ভাঙে কোন মাসে?‌

ডেইলি সান অনলাইন     ২৪ আগস্ট, ২০১৬ ১৪:০৬ টাprinter

বিয়ে ভাঙে কোন মাসে?‌

আচ্ছা কোন মাসে বেশি বিয়ে ভাঙে?‌ প্রশ্ন শুনে অবাক হওয়ার কি আছে?‌ আম–জাম–কাঁঠাল এমনকি বিয়ের যদি নির্দিষ্ট মাস থাকতে পারে, তাহলে বিয়ে ভাঙার মাস থাকবে না কেন?‌ অন্তত আমেরিকায় তো রয়েছেই।


দাবি ইউনিভার্সিটি অফ ওয়াশিংটনের সমাজবিজ্ঞানীদের। মার্চ এবং আগস্ট মাসেই নাকি বেশিরভাগ মানুষ বিয়ে ভাঙতে চেয়ে আবেদন করেন। অধ্যাপক জুলি ব্রাইনস এবং গবেষক ব্রায়ান সেরাফিনির মতে, বড়দের মুখ চেয়ে সম্পর্ক জোড়া লাগানোর চেষ্টা চালান কম বেশি সকলেই। সেইজন্য বড়দিন, হ্যালুইন ও ইস্টারের মত উৎসবের দিনগুলি একসঙ্গে কাটান। কিন্তু উৎসবের মেজাজ ফুরোতেই ফের ঝগড়া, মনোমালিন্য শুরু। যা মার্চ ও আগস্ট নাগাদই চরমে ওঠে।

অগত্যা আদালতের দরজায় কড়া নাড়েন সকলে। আগস্ট মাসে বিচ্ছেদের কারণ হিসেবে ব্রায়ানের মত, গ্রীষ্মের ছুটি কাটিয়ে নতুন করে স্কুলে যাওয়ার প্রস্তুতি নেয় বাচ্চারা। তার আগেই একটা হেস্তনেস্ত করতে চায় বেশিরভাগ বাবা–মা। মার্চ মাসের ক্ষেত্রে তাঁর যুক্তি, লম্বা শীতের ছুটি কাটানোর পর প্রায়ই স্বামী–স্ত্রীর মধ্যে টাকা–পয়সা নিয়ে ঝামেলা বাধে। সেক্ষেত্রে আলাদা হয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন অনেকে। মূলত, বেকারত্ব ও সম্পর্কের প্রতি আস্থা হারিয়ে ফেললে বিবাহ বিচ্ছেদের জন্য আবেদন করে মানুষ। তবে ব্রায়ানের মতে, বাড়ি–ঘরের বাজারমূল্য বিচার করেও বিবাহ বিচ্ছেদের দিনক্ষণ ঠিক করেন অনেকে।

সূত্র-আজকাল


Top