যেসব ছোট ছোট কারণে ফাঁকা হয়ে যায় পকেট | daily-sun.com

যেসব ছোট ছোট কারণে ফাঁকা হয়ে যায় পকেট

ডেইলি সান অনলাইন     ২৪ আগস্ট, ২০১৬ ১১:০২ টাprinter

যেসব ছোট ছোট কারণে ফাঁকা হয়ে যায় পকেট

. ছোট খাবারে বড় টিপস

 

অনেকের নিয়মিত হোটেল-রেস্টুরেন্টে খেতে হয়। হয়তো দিনের তিন বেলা ঢুঁ মারতে হয় কোনো না কোনো রেস্টুরেন্টে। প্রতিবার খাওয়ার পর বেশ কিছু পয়সা ওয়েটারদের টিপস দিতেই ব্যয় হয়। টিপসের পরিমাণ কমিয়ে আনা হলে বেশ কিছু অর্থ বেঁচে যাবে।

. অফিসে খাবার আনতে ভুলে যাওয়া
অনেকের আবার বাড়ি থেকে অফিসে খাবার আনার ব্যবস্থা রয়েছে। এই মানুষগুলো বেশ কিছু পয়সা বাঁচাতে পারেন। আবার স্বাস্থ্যকর খাবারও মেলে। কিন্তু সময়ের অভাবে কিংবা ভুলে যাওয়ার কারণে প্রায়ই অফিস ক্যান্টিন বা বাইরের রেস্টুরেন্টে খেতে বেশ কিছু পয়সা গচ্ছা যায় তাঁদের।

. ডিসকাউন্টের সুযোগ না নেওয়া
যেকোনো কেনাকাটায় বিভিন্ন উপলক্ষে ডিসকাউন্ট মেলে। এই সুযোগ গ্রহণ করতে হয়। এতে নিয়মিত খরচ থেকেও অর্থ সাশ্রয় হয়। কিন্তু ডিসকাউন্টের খবর না রাখা বা এ সুযোগ গ্রহণ না করলে বাড়তি অর্থ সঞ্চয় হবে কিভাবে?

. এলোমেলো টয়লেট্রিজ পণ্য কেনা
হ্যান্ডওয়াশ, টুথপেস্ট, ডিওডরেন্ট বা বাসন মাজার সাবান কিনতে গেলে তা প্রয়োজনের চেয়ে বেশিই কেনা হয়। হয়তো একটা ডিওডরেন্টের সঙ্গে একটি বডি স্প্রে কেনা হয়ে গেল। এভাবে বাড়তি কেনা পণ্যগুলো বেশ পয়সা খসায়। প্রতি সপ্তাহে বা মাসের বাজারে টয়লেট্রিজ পণ্য কিনতে তালিকার এদিক-ওদিক যাওয়া উচিত নয়।

. সব নিমন্ত্রণে ছুটে যাওয়া
হয়তো আপনি বেশ বন্ধুসুলভ। আত্মীয়স্বজন ও বন্ধুদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখেন। তাদের জন্মদিনসহ অসংখ্য অনুষ্ঠানের দাওয়াত সারা বছর লেগেই রয়েছে। আর প্রতিটি নিমন্ত্রণে ছুটে যাওয়া আপনার অভ্যাসে পরিণত হয়েছে। এভাবে প্রতিটি অনুষ্ঠানে উপহার বা কিছু নিয়ে যেতে বেশ পয়সা ব্যয় হয়। আর এই বাড়তি খরচ সঞ্চয় থেকেই কাটা পড়ে।

. কোল্ড কফি
বাড়ির পাশের কফি শপ থেকে প্রতিদিন এক-দুইবার ঠাণ্ডা বরফ দেওয়া কফি খেতে বেশ মজা লাগে। কিন্তু প্রতিদিন এ ধরনের খাবার খাওয়ার অভ্যাসে পকেট পাতলা হয়ে যাবে। মাসে হিসাব কষে দেখুন, হয়তো সঞ্চয়ের প্রায় পুরোটাই হাওয়া হয়ে গেছে।
--বিজনেস ইনসাইডার অবলম্বনে সাকিব সিকান্দার


Top