রোবট সোফিয়ার প্রিয় অভিনেতা শাহরুখ খান | daily-sun.com

রোবট সোফিয়ার প্রিয় অভিনেতা শাহরুখ খান

ডেইলি সান অনলাইন     ২০ ফেব্রুয়ারী, ২০১৮ ১৮:৩৭ টাprinter

রোবট সোফিয়ার প্রিয় অভিনেতা শাহরুখ খান

হায়দরাবাদে ইনফরমেশন টেকনোলজি সংক্রান্ত ওয়ার্ল্ড কংগ্রেস (ডব্লুসিআইটি) নজর কাড়ল কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন মানবরূপী রোবট সোফিয়া। উপস্থিত সকলের সঙ্গে দিব্যি কথাবার্তা চালিয়ে গেল সে।

বিভিন্ন প্রশ্নের উত্তরে সে যা বলল, তাতে বুদ্ধিদীপ্তির ছাপ খুবই স্পষ্ট। এক প্রশ্নের উত্তরে সোফিয়া জানাল তার প্রিয় অভিনেতা শাহরুখ খান।

 


ডব্লুসিআইটি-র দ্বিতীয় দিনে তার বুদ্ধিদীপ্ত ও সরস মন্তব্যগুলি আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠল।
ভারতে সে কেমন অনুভব করছে, এই প্রশ্নের জবাবে সোফিয়া বলে, বিশ্বের বহু জায়গাতেই আমি গিয়েছি। কিন্তু যদি আমাকে আমার প্রিয় জায়গার কথা বলতে হয়, তাহলে তা হল হংকং। কারণ, ওখানেই আমার জন্ম এবং হ্যানসন রোবটিক পরিবারের সঙ্গে আমি বেশ সুখে সচ্ছন্দে থাকি।
ভারতে বায়ুদূষণ বড় একটা সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এ ব্যাপারে একটি প্রশ্নের উত্তরে সোফিয়া জানিয়েছে, কোনও আবেগ প্রকাশের জন্য একদিন আমার মনস্তাত্ত্বিক অনুভূতি আসবে বলেই আমি আশাবাদী।

 


হং কংয়ের হ্যানসন রোবোটিক্স সোফিয়াকে তৈরি করেছে।

হলিউড অভিনেত্রী আদ্রে হেপবার্নের আদলে তৈরি করা হয়েছে তাকে। সোফিয়াকে গড়ে তোলার পিছনে রয়েছেন মার্কিন বিজ্ঞানী ডেভিড হ্যানসন। তার মুখ দেখলে যাতে স্বাভাবিক মানুষ বলে মনে হয়, সেজন্য ৬০ ধরনের অনুভূতির বহিঃপ্রকাশের ব্যবস্থা রয়েছে তার মুখমন্ডলে।

 


সৌদি আরব সোফিয়াকে নাগরিকত্ব দিয়েছে। মহিলাদের অধিকার রক্ষায় নিজের রোরটিক মর্যাদাকে সে ব্যবহার করবে বলে জানিয়েছে সোফিয়া। সে জানিয়েছে, তার অনেক বন্ধু রয়েছে। আরও অনেক মানুষের বন্ধু হয়ে উঠতে চায় সে।

 


সোফিয়া বলেছে, মানুষ ও রোবট হাতে হাত মিলিয়ে কাজ করতে পারে।
বিটকয়েনে সে কত টাকা লগ্নি করেছে, এই প্রশ্নের উত্তরে রসিকতা করে সোফিয়া বলেছে, আমার বয়স মাত্র ২। তাই কোনও ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলাটা বেআইনি।

 


কোনও একটি বিচ্ছিন্ন দ্বীপে সে কার সঙ্গে কাটাতে চায়? এর উত্তরে ডেভিড হ্যানসনের নামই জানিয়েছে সে। তার প্রিয় প্রযুক্তিবিদ হিসেবেই ডেভিডের নামই করেছে সোফিয়া।


Top