এবার রসায়ন প্রশ্নসহ আটক ১০ পরীক্ষার্থী | daily-sun.com

এবার রসায়ন প্রশ্নসহ আটক ১০ পরীক্ষার্থী

ডেইলি সান অনলাইন     ১৫ ফেব্রুয়ারী, ২০১৮ ১৩:৩১ টাprinter

এবার রসায়ন প্রশ্নসহ আটক ১০ পরীক্ষার্থী

 

নাটোরের লালপুর থেকে প্রশ্নফাঁসের অভিযোগে ১০ পরীক্ষার্থী ও এক শিক্ষিকাসহ ১৩ জনকে আটক করেছে র‌্যাব। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সকালে উপজেলার চাঁনপুর উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে মোবাইল ফোনে প্রশ্ন ও উত্তরসহ তাদের আটক করা হয় বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন লালপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম ও র‌্যাব-৫ সিপিসি-২ এর মেজর শিবলী মোস্তফা।


তারা জানান, গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার কলসনগর উচ্চ বিদ্যালয় ও রাজারহাট উচ্চ বিদ্যালয়ে অভিযান চালায় র‌্যাবের একটি দল। পরীক্ষা শুরুর আগে কয়েকজন শিক্ষার্থীর আচরণ সন্দেহজনক হলে তাদের মোবাইল ফোন পরীক্ষা করে আজকের রসায়ন পরীক্ষার প্রশ্ন পাওয়া যায়। পরে দেখা যায় সেই প্রশ্নের সঙ্গে পরীক্ষার্থীদের দেয়া প্রশ্নের মিল রয়েছে। এ সময় প্রশ্নফাঁসের দায়ে তাদের আটক করা হয়।


আটক পরীক্ষার্থীরা হলো- লালপুর উপজেলার কলসনগর উচ্চ বিদ্যালয়ের তহমিনা খাতুন, আছিয়া খাতুন, জান্নাতুন ফেরদৌস, মোছা. নুরে জান্নাত, সুমি খাতুন, মোছা. রত্না খাতুন, মোছা. নাসরিন জাহান, মোছা. মাসুমা খাতুন, জিসান গাজী, সৈকত সরকার, এলাকাবাসী হাসান আলী, কলসনগর উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা জান্নাতুন ফেরদৌস ও তার স্বামী সোহেল আহমেদ।

প্রশ্নফাঁসের অভিযোগে আটক শিক্ষক ও শিক্ষার্থীরা

 

এর আগে, ১৩ ফেব্রুয়ারি পরীক্ষার শুরুর আধঘণ্টা আগে চট্টগ্রাম আইডিয়াল স্কুলের ৫৬ শিক্ষার্থীর কাছ থেকে এসএসসি পদার্থ বিজ্ঞানের প্রশ্নপত্র জব্দ করেছে পুলিশ প্রশাসন। ওই ৫৬ শিক্ষার্থীকে আটক করা হলেও পরীক্ষা অংশ নিতে দিয়ে  নজরদারিতে রেখেছে প্রশাসন।


এদিকে আজই (বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারি) ২০১৮ সালের চলমান মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা কেন বাতিল করে নতুনভাবে পরীক্ষা নেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন  বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। একই সঙ্গে এসএসসি পরীক্ষায় প্রশ্ন ফাঁসের ঘটনা তদন্তে দুটি (বিচারিক ও প্রশাসনিক) তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

কমিটি দুটির গঠন কাঠামো ঠিক করে দেবেন আদালত। কাঠামো অনুসারে কমিটি গঠনের পর ৩০ দিনের মধ্যে একটি সুপারিশ প্রস্তুত করবে কমিটি। পরবর্তীতে ওই সুপারিশটি আদালতে উপস্থাপনের পর প্রশ্নপত্র ফাঁস বন্ধে করণীয় ঠিক করে পরবর্তীতে আদেশ দেবেন আদালত।

 

আরও পড়ুন:

 

চলমান এসএসসি পরীক্ষা বাতিল করে নতুনভাবে কেন নেওয়া হবে না: হাইকোর্ট

 

শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীকে লিগ্যাল নোটিশ

 

পটিয়ায় পদার্থ বিজ্ঞানের প্রশ্ন ফাঁস, ৫৬ পরীক্ষার্থী নজরদারিতে

 

পরীক্ষা কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে মোবাইলসহ পেলে গ্রেপ্তার

 

কেন্দ্র থেকে হলে যাওয়ার সময় প্রশ্নফাঁস হয়: দাবি ডিবির

 

রাজশাহী, যশোর ও ঠাকুরগাঁওয়ে ৪ প্রশ্নফাঁসকারী আটক

 

প্রশ্ন ফাঁস: রাজশাহীতে প্রশ্নপত্রসহ পরীক্ষার্থীর মা আটক

 

ইংরেজি দ্বিতীয় পত্রের প্রশ্ন ফাঁস: মাদারীপুরে আটক ১

 

 


Top