চলমান এসএসসি পরীক্ষা বাতিল করে নতুনভাবে কেন নেওয়া হবে না: হাইকোর্ট | daily-sun.com

চলমান এসএসসি পরীক্ষা বাতিল করে নতুনভাবে কেন নেওয়া হবে না: হাইকোর্ট

ডেইলি সান অনলাইন     ১৫ ফেব্রুয়ারী, ২০১৮ ১২:০৭ টাprinter

চলমান এসএসসি পরীক্ষা বাতিল করে নতুনভাবে কেন নেওয়া হবে না: হাইকোর্ট

 

২০১৮ সালের চলমান মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা কেন বাতিল করে নতুনভাবে পরীক্ষা নেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।


একই সঙ্গে এসএসসি পরীক্ষায় প্রশ্ন ফাঁসের ঘটনা তদন্তে দুটি (বিচারিক ও প্রশাসনিক) তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। কমিটি দুটির গঠন কাঠামো ঠিক করে দেবেন আদালত। কাঠামো অনুসারে কমিটি গঠনের পর ৩০ দিনের মধ্যে একটি সুপারিশ প্রস্তুত করবে কমিটি। পরবর্তীতে ওই সুপারিশটি আদালতে উপস্থাপনের পর প্রশ্নপত্র ফাঁস বন্ধে করণীয় ঠিক করে পরবর্তীতে আদেশ দেবেন আদালত।


এর আগে বুধবার (১৪ ফেব্রুয়ারি) প্রশ্নপত্র ফাঁসের ঘটনা তদন্ত ও প্রশ্ন ফাঁস রোধে একটি আইন প্রণয়নে আইন মন্ত্রণালয়ের নির্দেশনা চেয়ে জনস্বার্থে হাইকোর্টে রিট আবেদন দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী আইনুন্নাহার সিদ্দিকাসহ তিন আইনজীবী। একইসঙ্গে যেসব পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হয়েছে সেসব পরীক্ষা বাতিল করে নতুন করে পরীক্ষা নেওয়ার নির্দেশনা চাওয়া হয় ও রিট আবেদনে।   


আজ বৃহস্পতিবার শুনানি শেষে হাইকোর্ট রুল জারিসহ ওই আদেশ দেন।

 


প্রসঙ্গত, চলতি বছরের এসএসসি পরীক্ষা শুরু হওয়ার পর থেকেই বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে তা ফাঁস হওয়ার খবর আসে গণমাধ্যমে। পরীক্ষার আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া প্রশ্নের সাথে মিল খুঁজে পাওয়া যায় পরে অনুষ্ঠিত সংশ্লিষ্ট পরীক্ষার প্রশ্নের।

 


এমনকি হাতে-নাতে ফাঁস হওয়া প্রশ্নসহ কয়েকজনকে আটকও করা হয়েছে। সরকার প্রশ্ন ফাঁস ঠেকাতে নানা উদ্যোগও নিয়েছে। কিন্তু তার কিছুই যেন কার্যকর হচ্ছে না। বরং শুরু থেকে এ পর্যন্ত যে কয়টি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে তার সব কয়টিরই প্রশ্ন ফাঁস হয়েছে। এর পরিপ্রেক্ষিতে রিট আবেদন করেন তারা।

 

আরও পড়ুন:

 

শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীকে লিগ্যাল নোটিশ

 

পটিয়ায় পদার্থ বিজ্ঞানের প্রশ্ন ফাঁস, ৫৬ পরীক্ষার্থী নজরদারিতে

 

পরীক্ষা কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে মোবাইলসহ পেলে গ্রেপ্তার

 

কেন্দ্র থেকে হলে যাওয়ার সময় প্রশ্নফাঁস হয়: দাবি ডিবির

 

রাজশাহী, যশোর ও ঠাকুরগাঁওয়ে ৪ প্রশ্নফাঁসকারী আটক

 

প্রশ্ন ফাঁস: রাজশাহীতে প্রশ্নপত্রসহ পরীক্ষার্থীর মা আটক

 

ইংরেজি দ্বিতীয় পত্রের প্রশ্ন ফাঁস: মাদারীপুরে আটক ১

 

 


Top