রোহিঙ্গাদের খাদ্য সরবরাহে দাতাগোষ্ঠীর আগ্রহ কমছে: ডাব্লিউএফপি | daily-sun.com

রোহিঙ্গাদের খাদ্য সরবরাহে দাতাগোষ্ঠীর আগ্রহ কমছে: ডাব্লিউএফপি

ডেইলি সান অনলাইন     ১৪ ফেব্রুয়ারী, ২০১৮ ১২:৪৭ টাprinter

রোহিঙ্গাদের খাদ্য সরবরাহে দাতাগোষ্ঠীর আগ্রহ কমছে: ডাব্লিউএফপি

 

রোহিঙ্গাদের খাদ্য সরবরাহে দাতাগোষ্ঠীর আগ্রহ কমছে বলে জানিয়েছেন বিশ্ব খাদ্য কর্মসূচির (ডাব্লিউএফপি) নির্বাহী পরিচালক ডেভিড বিজলি। তিনি স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় রোমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর হোটেলে সৌজন্য সাক্ষাৎকালে প্রধানমন্ত্রীকে এ তথ্য জানান।


তিনি প্রধানমন্ত্রীকে বলেন, রোহিঙ্গা ইস্যু সম্পর্কে দাতা সংস্থাগুলোর আগ্রহ হ্রাস পাওয়ায় বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের খাদ্য সরবরাহের ক্ষেত্রে ডাব্লিউএফপি সমস্যার সম্মুখীন হচ্ছে। তবে বাংলাদেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে ডাব্লিউএফপি আগের মতোই পাশে থাকবে বলে আশ্বাস দিয়েছেন তিনি।


ডেভিড বিজলি বলেন, রোহিঙ্গাদের খাওয়ানোর ব্যাপারে দাতা সংস্থাগুলোর আগ্রহ কমে যাচ্ছে। তবে আমরা জাতিসংঘের ব্যবস্থার আওতায় দাতা সংস্থাগুলোর মধ্যে এই আগ্রহটা ধরে রাখতে চেষ্টা করছি।


বৈঠক শেষে পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক সাংবাদিকদের বলেন, ডাব্লিউএফপি মনে করে, আন্তর্জাতিক সম্প্রদায় রোহিঙ্গাদের ওপর অত্যাচারের বিষয়ে পদক্ষেপ নেবে।


পরে প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর হোটেল কক্ষে রোমে বাংলাদেশের অনারারি কনসালও সাক্ষাৎ করেন। প্রধানমন্ত্রী এ সময় ইতালিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের স্বার্থ সংরক্ষণে তাঁদের আন্তরিকভাবে কাজ করে যাওয়ার আহ্বান জানান।


রোম-ভিত্তিক ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচার ডেভেলপমেন্ট (ইফাড)-এর বার্ষিক গভর্নিং কাউন্সিলে যোগ দিতে গত ১১ ফেব্রুয়ারি (রবিবার) সকাল ১০টায় প্রধানমন্ত্রী ও তার সফর সঙ্গীদের নিয়ে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইট রোমের উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে এবং স্থানীয় সময় সন্ধ্যা পৌনে সাতটায় রোম আন্তর্জাতিক বিমানবন্দর ফিউমিসিনোয় পৌঁছান তিনি।  ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান।


স্থানীয় সময় গতকাল মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সকালে ইতালির রোমে আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের (আইএফএডি) পরিচালনা পরিষদের ৪১তম সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে ‘নাজুকতা থেকে দীর্ঘ মেয়াদে তেজি ভাব: টেকসই গ্রামীণ অর্থনীতিতে বিনিয়োগ’ শীর্ষক মূল প্রবন্ধ পাঠ করেন শেখ হাসিনা। সেখানে দারিদ্র্য ও ক্ষুধা দূর করতে গ্রামীণ অর্থনীতিতে বিনিয়োগের জন্য উন্নয়ন সহযোগীদের প্রতি আহ্বান জানান তিনি।  


এর আগের দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভ্যাটিকান সিটি সফরে যান এবং পোপ ফ্রান্সিসের সঙ্গে বৈঠক করেন। এছাড়া ইতালির প্রধানমন্ত্রীর পাওলো জেনতিলনির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন শেখ হাসিনা। বৈঠকে দুই দেশের বাণিজ্য, বিনিয়োগ, পর্যটন ও পরিবেশ খাতে সহযোগিতা বিষয়ে আলোচনা হবে।


প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে রয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এবং পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী । চার দিনের সফর শেষে প্রধানমন্ত্রী আবুধাবি হয়ে ১৫ ফেব্রুয়ারি দেশে ফিরবেন।

 


Top