টেস্ট র‍্যাংকিংয়ে বোলারদের অগ্রগতি, ব্যাটসম্যানদের পতন | daily-sun.com

টেস্ট র‍্যাংকিংয়ে বোলারদের অগ্রগতি, ব্যাটসম্যানদের পতন

ডেইলি সান অনলাইন     ১১ ফেব্রুয়ারী, ২০১৮ ১৯:০৭ টাprinter

টেস্ট র‍্যাংকিংয়ে বোলারদের অগ্রগতি, ব্যাটসম্যানদের পতন

শ্রীলঙ্কার বিপক্ষে সদ্য সমাপ্ত টেস্ট সিরিজে শেষে চলছে র‍্যাংকিংয়ের হিসাব নিকাশ। এই সিরিজটি ছিল মূলত বোলারদের।

অন্তত ঢাকা টেস্টে তো বোলারদেরই রাজত্ব ছিল। আইসিসির টেস্ট র‍্যাংকিংয়েও তার প্রমাণ পাওয়া গেল। এই সিরিজ শেষে বোলারদের র‍্যাংকিংয়ে বেশ উন্নতি হলেও পিছিয়ে গেছেন ব্যাটসম্যানরা।

 

মিরপুর টেস্টের দুই ইনিংসেই দুর্দান্ত বোলিং করে ৫ উইকেট নেওয়া মুস্তাফিজুর রহমান এগিয়েছেন ১০ ধাপ। উঠেছেন ৪৯তম স্থানে। দুই ইনিংসেই ৪টি করে উইকেট নিয়ে তাইজুল ইসলাম এগিয়েছেন দুই ধাপ। উঠেছেন ক্যারিয়ার সেরা ৩৪তম অবস্থানে। ৪ বছর পর দলে ফিরে আব্দুর রাজ্জাক নিয়েছেন ৫ উইকেট নিয়ে ৯৫তম স্থান অর্জন করে র‍্যাংকিংয়ে ফিরেছেন।

 

বিপরীত চিত্রই দেখা গেছে ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে। ব্যাট হাতে দুই ইনিংসেই ব্যর্থ দেশসেরা ওপেনার তামিম ইকবাল, ৫ ধাপ পিছিয়ে নেমে গেছেন ২৬ নম্বরে। তিন ধাপ পিছিয়ে মুশফিকুর রহিম নেমেছেন ২৮ নম্বরে। ৩ ধাপ পিছিয়েই ৩০ নম্বরে চট্টগ্রাম টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করা মুমিনুল হক। ৬ ধাপ পিছিয়ে মাহমুদউল্লাহর অবস্থান ৫৪তম। আর সাব্বির রহমান পিছিয়েছেন ১৭ ধাপ। র‍্যাংকিংয়ে তার স্থান এখন ১০৪!

 

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম চট্টগ্রাম টেস্ট ড্র করেছিল বাংলাদেশ। ওই ম্যাচে দুর্দান্ত ব্যাটিং করেছিলেন মুমিনুল হক, লিটন দাসরা। ঠিক বিপরীত চিত্র দেখা গেছে ঢাকা টেস্টে। শের-ই-বাংলায় মাত্র আড়াই দিনে ২১৫ রানের বিশাল ব্যবধানে হেরেছে বাংলাদেশ। এই ব্যর্থতার কারণেই র‍্যাংকিংয়ে এত ওলট পালট। তবে খেলতে না পারলেও অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন সাকিব আল হাসান।


Top