জেলকোডে সাবেক প্রধানমন্ত্রীর বিষয়ে নির্দেশনা নেই: আইজি প্রিজন্স | daily-sun.com

জেলকোডে সাবেক প্রধানমন্ত্রীর বিষয়ে নির্দেশনা নেই: আইজি প্রিজন্স

ডেইলি সান অনলাইন     ১১ ফেব্রুয়ারী, ২০১৮ ১৬:৫৫ টাprinter

জেলকোডে সাবেক প্রধানমন্ত্রীর বিষয়ে নির্দেশনা নেই: আইজি প্রিজন্স

 

জেলকোডে সাবেক রাষ্ট্রপতির ডিভিশন পাওয়ার কথা উল্লেখ থাকলেও সাবেক প্রধানমন্ত্রীর বিষয়ে কোনো নির্দেশনা দেয়া নেই বলে জানিয়েছেন কারা মহাপরিদর্শক (আইজি-প্রিজন্স) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন। তিনি বলেন, জেলকোড অনুযায়ী সাবেক রাষ্ট্রপতি কারাগারে ডিভিশন পাবেন, সাবেক প্রধানমন্ত্রীর বিষয়ে কোনো নির্দেশনা দেয়া নেই।

তাই খালেদাকে সাধারণ কয়েদি হিসেবে রাখা হয়েছে। রবিবার (১১ ফেব্রুয়ারি) দুপুরে কারা অধিদফতরে সাংবাদিককের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন আইজি-প্রিজন্স।


তিনি বলেন, ‘জেলকোড অনুযায়ী খালেদা জিয়াকে সাধারণ বন্দি হিসেবে রাখা হয়েছে। তাকে সাধারণ কয়েদিদের খাবার দেয়া হচ্ছে। তবে বাইরে থেকে তাকে ড্রাই ফুড (শুকনা খাবার) দেয়ার অনুমতি দেয়া হয়েছে। এছাড়া তাকে ব্যক্তিগত কোনো সুবিধা দেয়া হয়নি। ’

 
আইজি-প্রিজন্স বলেন, আদালতের নির্দেশনা পেলে তাকে ডিভিশন বা অন্যান্য সুবিধা দেয়ার বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।


খালেদা জিয়া কয়েদির পোশাক পরছেন কিনা এমন প্রশ্নে আইজি প্রিজন্স বলেন, জেলকোড অনুসারে একজন সাধারণ বন্দিকে কয়েদির পোশাকই পরার কথা।


খালেদা জিয়ার সঙ্গে ব্যক্তিগত সেবিকা রাখার বিষয়ে এক প্রশ্নের জবাবে সৈয়দ ইফতেখার উদ্দিন বলেন, খালেদা জিয়ার জন্য ব্যক্তিগত কোনো সেবিকা রাখা হয়নি।

তার চিকিৎসার জন্য একজন নার্স রাখা হয়েছে।


আইজি প্রিজন্স আরও বলেন, ডিভিশন দেয়ার সিদ্ধান্ত আদালতের। সাধারণত আদালত যদি কাউকে ডিভিশন দেন, সরকার সেটা বিবেচনা করে ডিভিশন দেয়ার ব্যবস্থা করে থাকে। সকালে ডিভিশনের বিষয়ে আদালতে একটা শুনানি হয়েছে শুনেছি। তবে নির্দেশনা সংক্রান্ত কোনো কাগজ আমরা এখনো হাতে পাইনি। হাতে পেলে সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।


এর আগে রবিবার (১১ ফেব্রুয়ারি) বেলা সোয়া ১১টার দিকে খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার জাকির হোসেন ভুঁইয়া ও অ্যাডভোকেট আমিনুল ইসলামের এক আবেদনের পরিপ্রেক্ষিতে পুরান ঢাকার বকশীবাজারে স্থাপিত বিশেষ আদালতের বিচারক ড. আখতারুজ্জামান জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে জেলকোড অনুযায়ী কারাগারে ডিভিশন দেয়ার নির্দেশ দেন।  

 


Top