খালেদার সাজা দুর্নীতিবাজ রাজনীতিকদের জন্য সতর্কবার্তা: কাদের | daily-sun.com

খালেদার সাজা দুর্নীতিবাজ রাজনীতিকদের জন্য সতর্কবার্তা: কাদের

ডেইলি সান অনলাইন     ১০ ফেব্রুয়ারী, ২০১৮ ১৬:১৮ টাprinter

খালেদার সাজা দুর্নীতিবাজ রাজনীতিকদের জন্য সতর্কবার্তা: কাদের

 

দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে সাজা দেয়ার ঘটনাকে দুর্নীতিবাজ রাজনীতিকদের জন্য সতর্কবার্তা বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দুর্নীতির মামলায় যে রায় আদালত দিয়েছেন সেই রায় বাংলাদেশের দুর্নীতিবাজ রাজনীতিকদের জন্য সর্তকবার্তা। আমি এভাবেই বিষয়টিকে দেখছি।


শনিবার (১০ ফেব্রুয়ারি) সকালে নারায়ণগঞ্জের মেঘনাঘাটে মেঘনা সেতুর সুপারস্ট্রাকচার কাজের উদ্বোধন অনুষ্ঠানে এ সব কথা বলেন ওবায়দুল কাদের।  


তিনি বলেন, ‘মির্জা ফখরুল সাহেবের জায়গায় থাকলে আমিও একই কথা বলতাম। এটা বলবেই। কেউ কি মেনে নেয় আমি দুর্নীতিবাজ! তবে বিএনপি তাদের গঠনতন্ত্র থেকে ৭ নম্বর ধারা রায়ের আগেই রাতের আঁধারে তুলে দিয়ে প্রমাণ করেছে তারা আত্মস্বীকৃত দুর্নীতিবাজ দল।’


প্রসঙ্গত, বিএনপির গঠনতন্ত্রের ৭নং ধারার ‘ঘ’তে বলা ছিল, ‘সমাজে দুর্নীতিপরায়ণ বা কুখ্যাত বলে পরিচিত ব্যক্তি’ বিএনপির কোনো পর্যায়ের কমিটির সদস্য কিংবা জাতীয় সংসদ নির্বাচনে দলের প্রার্থীপদের অযোগ্য বলে বিবেচিত হবেন। দল ভাঙার চেষ্টায় হাতিয়ার হিসেবে ব্যবহার হতে পারে, এই আশঙ্কায় গঠনতন্ত্রের একটি ধারা বাদ দেয় বিএনপি। গত ২৮ জানুয়ারি সংশোধিত গঠনতন্ত্র নির্বাচন কমিশনে জমা দেয় দলটি।


ওবায়দুল কাদের আরও বলেন, ‘রাজনীতি আছে, থাকবে। রাজনৈতিক দল আছে, দেশে নির্বাচন আছে, এসব জেল-জুলুমও থাকে। জেল-জুলুম এগুলো সহ্য করেই এখানে ক্ষমতায় এসেছি।  আমাদের নেত্রীকেও জেল খাটতে হয়েছে। আমার নিজেরও চার বছরের জেলজীবন। এগুলোই আমাদের  জীবন। জেলা যাওয়াটা রাজনীতির অনুষঙ্গ।’


মন্ত্রী সেতু নির্মাণকাজে নিয়োজিত জাপানি নাগরিকদের প্রশংসা করে বলেন, ‘এই তিনটি সেতুর নির্মাণকাজ শেষ হওয়ার নির্ধারিত সময় ছিল ২০১৯ সালের জুন মাস। কিন্তু জাপানিদের কর্মপরিকল্পনা ও আধুনিক প্রযুক্তির সরঞ্জাম ব্যবহারের কারণে সেখানে এখন টার্গেট হচ্ছে ২০১৮ সালের ডিসেম্বর মাস। অর্থাৎ ছয় মাস আগেই এই সেতু তিনটির নির্মাণ কাজ শেষ হবে। মনে হয় চলতি বছরের নভেম্বরেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেতু তিনটির উদ্বোধন করতে পারবেন। ছয় মাস আগে সেতু তিনটি নির্মাণ হওয়ার কারণে ৭০০ কোটি টাকা সাশ্রয় হচ্ছে।’


এ সময় মন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন সেতুর প্রকল্প পরিচালক সাইদুল হক, দাউদকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান মেজর (অব.) মোহাম্মদ আলী সুমন, সেতু মন্ত্রণালয়ের গণসংযোগ কর্মকর্তা ওয়ালীদ হোসেনসহ সড়ক ও জনপথ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

 

উল্লেখ্য, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) রাজধানীর পুরান ঢাকার বকশীবাজারের আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত ঢাকার পাঁচ নম্বর বিশেষ আদালতের বিচারক ড. মো. আখতারুজ্জামান পাঁচ বছরের কারাদণ্ড দেন।


এছাড়াও একই মামলায় বিএনপি চেয়ারপারসনের ছেলে তারেক রহমান, সাবেক এমপি কাজী সলিমুল হক কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমানকে ১০ বছর করে কারাদণ্ড দেয়া হয়।


একই সঙ্গে তাদের প্রত্যেককে দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা করে জরিমানা করেন আদালত।


রায়ের পর পরই খালেদা জিয়াকে আদালতের পাশে নাজিমউদ্দিন রোডের ২২৮ বছরের পুরান ঢাকা কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়।


২০১৬ সালের ২৯ জুন থেকে ছয় হাজার ৪০০ বন্দিকে কেরানীগঞ্জের তেঘরিয়ার রাজেন্দ্রপুরের নতুন কারাগারে স্থানান্তর করে পুরান কারাগার বন্ধ ঘোষণা করা হয়। কিন্তু দুই বছর চার মাস ১০ দিন পর দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত আসামি হিসেবে এই পরিত্যক্ত কারাগারেই দিন পার করছেন খালেদা জিয়া।

 


Top