পাঁচদিনের ম্যাচ আড়াই দিনে শেষ, সিরিজ জিতল শ্রীলঙ্কা | daily-sun.com

পাঁচদিনের ম্যাচ আড়াই দিনে শেষ, সিরিজ জিতল শ্রীলঙ্কা

ডেইলি সান অনলাইন     ১০ ফেব্রুয়ারী, ২০১৮ ১৩:৪০ টাprinter

পাঁচদিনের ম্যাচ আড়াই দিনে শেষ, সিরিজ জিতল শ্রীলঙ্কা

 

'হোম অব ক্রিকেট' হিসেবে খ্যাত মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দেখা গেল ছন্নছাড়া বাংলাদেশকে! বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যকার পাঁচদিনের ম্যাচ শেষ হল আড়াই দিনে। স্বাগতিক দলের ব্যাটিং ব্যর্থতায় শেষ পর্যন্ত ২১৫ রানের ব্যবধানে ম্যাচ জয়ের সঙ্গে সঙ্গে সিরিজও নিজের করে নিয়েছে সফরকারী শ্রীলঙ্কা।


হারতে হারতে খাদের কিনারায় চলে যাওয়া শ্রীলঙ্কাকে পাত্তাই দিতে চায়নি বাংলাদেশের ক্রিকেটাররা। সেই শ্রীলঙ্কাই হঠাৎ বদলে গেল চন্দিকা হাথুরুসিংহের ছোঁয়ায়। ত্রিদেশীয় সিরিজের ট্রফি জেতার পর আজ ঢাকা টেস্টে বাংলাদেশকে আড়াই দিনে ২১৫ রানের বিশাল ব্যবধানে হারিয়ে নিজেদর শক্তিমত্তার প্রমাণ দিল দিনেশ চান্দিমালের দল। 


৩৩৯ রানের পাহাড়সম টার্গেটে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে দলীয় ৩ রানেই তামিম ইকবালকে হারায় বাংলাদেশ। দিলরুয়ান পেরেরা বলে এলবিডাব্লিউ হয়ে যান দেশসেরা ওপেনার (২)। রিভিউ নিয়েও লাভ হয়নি। মুমিনুল-ইমরুল জুটি আশা জাগাচ্ছিল। কিন্তু নড়বড়ে শুরু করা ইমরুল কায়েস (১৭) একবার জীবন পেয়েও রঙ্গনা হেরাথের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন। আরও চাপে পড়ে যায় বাংলাদেশ।


মুমিনুল হক ঢাকা টেস্টের প্রথম ইনিংসে রান-আউট হয়েছিলেন ০ রানে। আজ দ্বিতীয় ইনিংসে যখন তাকে বেশি প্রয়োজন দলের, তখন তিনি ব্যর্থতার পরিচয় দিলেন। রঙ্গনা হেরাথের বলে উইকেটকিপার নিরোশান ডিকাভেলার গ্লাভবন্দী হয়ে ফেরার আগে তার সংগ্রহ ৩৩ রান। মুমিনুলের মতই প্যাভিলিয়নে ফেরার তাড়া ছিল লিটন দাসের। ধনাঞ্জয়ার বলে কুশল মেন্ডিসের হাতে ধরা পড়ে ফিরলেন ১২ রানে।


এরপর ৪ রানে পরবর্তী ৪ উইকেট হারাল বাংলাদেশ। দলীয় ১০০ রানে ধনাঞ্জয়ার শিকার হলেন অধিনায়ক মাহমুদ উল্লাহ (৬)। প্রথম ইনিংসে 'ডাক' মারা সাব্বির রহমান আজ ১ রানে আউট হলেন সেই ধনাঞ্জয়ার বলেই। একই বোলারের বলে স্টাম্পড হয়ে গেলেন রাজ্জাক। একপ্রান্ত আগলে লড়াই করতে থাকা মুশফিকুর রহিমকে (২৫) নিজের তৃতীয় শিকারে পরিণত করলেন রঙ্গনা হেরাথ।


অল-রাউন্ডার মেহেদী মিরাজকে উইকেটকিপার নিরোশান ডিকাভিলার ক্যাচে পরিণত করে ৫ উইকেট শিকার করেন আকিলা ধনাঞ্জয়া। প্রথম ইনিংসে বেশ লড়াই করা মিরাজ আজ মাত্র ৭ রান করেন। তাইজুল ইসলাম (৬) হেরাথের চতুর্থ শিকার হলে ১২৩ রানেই থামে বাংলাদেশের ইনিংস। মাহমুদ উল্লাহ রিয়াদের দল দ্বিতীয় ইনিংসে খেলতে পেরেছে মাত্র ২৯.৩ ওভার। হারতে হয়েছে ২১৫ রানের বিশাল ব্যবধানে।


মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ৮ উইকেটে ২০০ রান নিয়ে আজ শনিবার (১০ ফেব্রুয়ারি) তৃতীয় দিনের খেলা শুরু করে শ্রীলঙ্কা। রোশেন সিলভা ১৪৫ বলে অপরাজিত ৭০ রানের দুর্দান্ত এক ইনিংস উপহার দেন। সুরঙ্গা লাকমাল (২১) আর রঙ্গনা হেরাথ (০) তাইজুল ইসলামের শিকার হলে ২২৬ রানে অল-আউট হয় শ্রীলঙ্কা। সর্বাধিক ৪ উইকেট নেন তাইজুল। বাংলাদেশের সামনে টার্গেট দাঁড়ায় ৩৩৯ রানের।


এর আগে শ্রীলঙ্কার প্রথম ইনিংসের ২২২ রানের জবাবে গতকাল প্রথম ইনিংসে ১১০ রানে অল-আউট হয় বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে দ্রুত রান তোলার লক্ষ্য সফল হয় শ্রীলঙ্কার। অতিথিদের ঘায়েল করার জন্য তৈরি স্পিন উইকেট বুমেরাং হয়ে দেখা দেয় বাংলাদেশের জন্য। কারণ লঙ্কানরা এমন উইকেটে খেলে অভ্যস্ত।


প্রসঙ্গত, চতুর্থ ইনিংসে বাংলাদেশ কখনও তিনশোর বেশি রানের লক্ষ্য তাড়া করে জিততে পারেনি। ২০০৯ সালে সর্বোচ্চ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২১৫ রানের লক্ষ্য তাড়া করে জিতেছিল টাইগাররা। আর ঘরের লক্ষ্য তাড়া করে জিতেছে একবারই। ২০১৪ সালে মিরপুরেই জিম্বাবুয়ের বিপক্ষে ১০১ রানের লক্ষ্য তাড়ায় জিতেছিল ৩ উইকেটে। তবে শ্রীলঙ্কা বিপক্ষে নতুন ইতিহাস গড়তে বাংলাদেশকে করতে হবে ৩৩৯ রান।

 


Top