পরাজয় ভিন্ন অন্য কোন বিকল্প নেই বাংলাদেশের! | daily-sun.com

পরাজয় ভিন্ন অন্য কোন বিকল্প নেই বাংলাদেশের!

ডেইলি সান অনলাইন     ৯ ফেব্রুয়ারী, ২০১৮ ১৭:৫৪ টাprinter

পরাজয় ভিন্ন অন্য কোন বিকল্প নেই বাংলাদেশের!

এএফপি ফটো

ক্রিকেট বিশেষজ্ঞ না হয়েও বলে দেওয়া যায় এই টেস্টে বাংলাদেশের পরাজয় ভিন্ন অন্য কোন বিকল্প নেই। এমনটাই বলা শুরু করে দিয়েছেন অনেক ক্রিকেট বিশেষজ্ঞ ও ওয়াকেবহাল মহল।

 

এই টেস্টের এখনও তিন দিন বাকী। অথচ বাংলাদেশ এতটাই পিছিয়ে যে আর ঘুরে দাঁড়ানো প্রায় অসম্ভব। ‘প্রায়’ কথাটা লিখতে হচ্ছে এজন্যই যে- ‘ক্রিকেট বড়ই অনিশ্চয়তার খেলা’- ক্রিকেটে এই বহুল চর্চিত ‘বাণী’টির কারণে।

 

মিরপুর টেস্টের দ্বিতীয় দিন শেষে সুস্পষ্টভাবেই ম্যাচের নিয়ন্ত্রণ সফরকারী দল শ্রীলঙ্কার হাতে। নিজেদের দেশে 'হোম অব ক্রিকেট' এর উইকেটের সুবিধা মোটেও কাজে লাগাতে পারেনি বাংলাদেশ।

 

অন্যদিকে যথাসম্ভব উইকেটের বাস্তবতা মেনেই বোলিং-ব্যাটিং করে গেছে শ্রীলঙ্কা। যে কারণে দ্বিতীয় দিন শেষে বাংলাদেশের সামনে টার্গেট দাঁড়িয়েছে ৩১২ রানের! দিন শেষে দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কার সংগ্রহ ৮ উইকেটে ২০০ রান।

 

লঙ্কানদের হয়ে দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৫৮ রান করে অপরাজিত আছেন রোশান সিলভা। দ্বিতীয় সর্বোচ্চ ৩২ রান করেছেন ডিমুথ করুনারত্নে।

 

বাংলাদেশের হয়ে দ্বিতীয় ইনিংসে মুস্তাফিজ ৩টি, মিরাজ ও তাইজুল ২টি করে ও আব্দুর রাজ্জাক একটি উইকেট নিয়েছেন।

 

প্রথম ইনিংসে ১১২ রানে এগিয়ে থাকা শ্রীলঙ্কা আজ শুক্রবার দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে দ্রুত রান তুলতে থাকে। এই উইকেটে দ্রুত রান তোলাই সেরা ডিসিশন। দলীয় ১৯ রানে কুশল মেন্ডিসকে (৭) এলবিডাব্লিউ করে ব্রেক থ্রু এনে দেন রাজ্জাক। ওয়ানডে স্টাইল ব্যাটিংয়ে ২৪ বলে ৫ বাউন্ডারিতে ২৮ রান করা ধনাঞ্জয়া ডি সিলভাকে বোল্ড করে দেন তাইজুল। এরপর গুনাথিলাকা (১৭) শিকার হন 'কাটার মাস্টার' মুস্তাফিজুর রহমানের।

 

প্রথম দিনে ৪ উইকেটে ৫৬ রান তুলতে ২২ ওভার খেলেছিল বাংলাদেশ। আজ দ্বিতীয় দিনে তাদের ইনিংস টিকেছে মাত্র ২৩.৪ ওভার। মাত্র ৫৪ রানেই পড়েছে শেষ ৬ উইকেট। অবিশ্বাস্য ব্যাপার হলো, এর মধ্যে শেষ ৫ উইকেট পড়েছে মাত্র ৩ রানের ব্যবধানে! আত্মহননের এই মিছিলে মাত্র ১১০ রানেই গুটিয়ে গেছে বাংলাদেশের প্রথম ইনিংস। এতে প্রথম ইনিংসেই ১১২ রানের লিড পেয়েছে শ্রীলঙ্কা।


Top