গরম চা খেলে বেড়ে যেতে পারে ক্যানসারের সম্ভাবনা! | daily-sun.com

গরম চা খেলে বেড়ে যেতে পারে ক্যানসারের সম্ভাবনা!

ডেইলি সান অনলাইন     ৭ ফেব্রুয়ারী, ২০১৮ ১৫:৪১ টাprinter

গরম চা খেলে বেড়ে যেতে পারে ক্যানসারের সম্ভাবনা!

ঘুম থেকে উঠেই হোক, আর অফিসে কাজের ফাঁকে, উষ্ণ চায়ের কাপে চুমুক দিতেই যেন চনমনে হয়ে ওঠে শরীর। চায়ের উপকারিতা নিয়ে নানা কথাও শোনা যায়।

কিন্তু সাম্প্রতিক এক গবেষণা জানাচ্ছে একদম উলটো কথা। সেখানে বলা হয়েছে গরম চা পান করলে বেড়ে যেতে পারে খাদ্যনালির ক্যানসারের সম্ভাবনা!

 

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, ‘অ্যানালস অফ ইন্টারনাল মেডিসিন’ নামের জার্নালে প্রকাশিত হয়েছে এই বিষয়ে একটি গবেষণাপত্র। সেখানেই গরম চা সম্পর্কে এমন দাবি করা হয়েছে। তবে সবার ক্ষেত্রে নয়, যাঁরা নিয়মিত মদ্যপান কিংবা ধূমপান, করেন কেবলমাত্রা তাঁদের ক্ষেত্রেই রয়েছে এই সম্ভাবনা। অ্যালকোহল ও নিকোটিন সেবন করার সঙ্গে সঙ্গে গরম চা যদি তাঁরা পান করেন, তাহলে তাঁদের শরীরে বাসা বাঁধতে পারে মারণরোগের বীজ।

 

‘ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যানসার’এর গবেষণায় জানা গিয়েছে প্রতি বছর ৪ লক্ষ মানুষ খাদ্যনালির ক্যানসারে আক্রান্ত হন। গত ১০ বছরের পরিসংখ্যান নিয়ে কাজ করার পরে তাঁরা এই সিদ্ধান্তে আসতে পেরেছেন যে, খুব গরম চা পান করলে ধূমপায়ী ও মদ্যপদের ক্ষেত্রে এই ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়। বিশেষ করে যাঁরা প্রচুর পরিমাণে নেশা করেন, তাঁদের ক্ষেত্রেই সম্ভাবনা সবথেকে বেশি থাকে বলে জানিয়েছে ওই গবেষণা।

  

আর যাঁরা ধূমপান বা মদ্যপানের মতো কুঅভ্যাস থেকে দূরে রয়েছেন? তাঁদের ক্ষেত্রে এমন কোনও বিপদের সম্ভাবনা নেই।

তাঁরা অনায়াসেই ঠোঁটে ছোঁয়াতে পারেন প্রিয় চায়ের পেয়ালাটি।

 


Top