চিপস মুচমুচে রাখতে প্যাকেটে ভরা হয় নাইট্রোজেন | daily-sun.com

চিপস মুচমুচে রাখতে প্যাকেটে ভরা হয় নাইট্রোজেন

ডেইলি সান অনলাইন     ৬ ফেব্রুয়ারী, ২০১৮ ১৮:৪৮ টাprinter

চিপস মুচমুচে রাখতে প্যাকেটে ভরা হয় নাইট্রোজেন

চিপসের প্যাকেটের ভিতরের বাতাস আমরা নিয়ে যতই মজা করি না কেন আমরা, প্যাকেটের মধ্যে কিন্তু নিছক হাওয়া ভরা থাকে না। থাকে একটি বিশেষ গ্যাস। এবং তাকে রাখাও হয় বিশেষ কারণে। সুতরাং নিছক ওজন বাড়ানোর জন্য বা প্যাকেট ফোলানোর জন্যই হাওয়া ভরে দেওয়া হয় এই ধারণা সম্পূর্ণ ভুল।

 

 

চিপসের প্যাকেটে যে গ্যাস থাকে তা হল নাইট্রোজেন গ্যাস। নাইট্রোজেন বর্ণহীন, গন্ধহীন, স্বাদহীন একটি গ্যাস। তাছাড়া এই গ্যাস নিষ্ক্রিয়। তাই এই গ্যাসই ভরে দেওয়া হয় প্রতিটি প্যাকেটে।

 

কারণ অক্সিজেন রাখলে তার সাথে চিপস রাখা হলে প্যাকেটের ভিতরে রাসায়নিক কোনো বিক্রিয়া ঘটে যাওয়ার সম্ভাবনা থাকে। অক্সিজেন রাখলে কিন্তু চিপস বেশিক্ষণ ভালো থাকবে না। মুচমুচে ভাব নষ্ট হয়ে চিপস নরম হয়ে যায়।

 

আর নাইট্রোজেন রাখলে চিপস থাকে মুচমুচে। সুতরাং বোঝাই যাচ্ছে, সবদিক বিবেচনা করেই নাইট্রোজেনকে বেছে নেওয়া হয়েছে। নাইট্রোজেন থাকার ফলে চিপসের প্যাকেট টাইট থাকে। তাই প্যাকেটের ভিতরের চিপস ভেঙে যায় না। নাইট্রোজেন না ভরে রাখলে চিপস স্যাঁতস্যাঁতে ও নরম হয়ে যাবে।

 

 

সুতরাং, চিপসের প্যাকেটের মধ্যেকার হাওয়া নিয়ে যতই মজা করুন না কেনো, আসলে কিন্তু তারও একটা বড় ভূমিকা থাকে চিপসকে ভালো রাখার জন্য। এই নাইট্রোজেনের জন্যই অনেক দিন পর প্যাকেট খোলার পরও ভিতরের চিপস থাকে আপনার মনের মতো কুড়মুড়ে।

 


Top