ভিআইপিদের আলাদা লেন তৈরির প্রস্তাব মন্ত্রিসভায় আলোচনা হয়নি: আইনমন্ত্রী | daily-sun.com

ভিআইপিদের আলাদা লেন তৈরির প্রস্তাব মন্ত্রিসভায় আলোচনা হয়নি: আইনমন্ত্রী

ডেইলি সান অনলাইন     ৬ ফেব্রুয়ারী, ২০১৮ ১৮:০৩ টাprinter

ভিআইপিদের আলাদা লেন তৈরির প্রস্তাব মন্ত্রিসভায় আলোচনা হয়নি: আইনমন্ত্রী

 

রাজধানীজুড়ে ভিআইপিদের জন্য (গুরুত্বপূর্ণ ব্যক্তি) আলাদা লেন তৈরির কোনো প্রস্তাব নিয়ে মন্ত্রিসভায় আলোচনা হয়নি বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আইন বিটের সাংবাদিকদের সংগঠন ‘ল’ রিপোর্টার্স ফোরাম আয়োজিত ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে এ কথা বলেন মন্ত্রী।


এর আগে গতকাল সোমবার (৫ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিপরিষদের চলতি বছরের পঞ্চম বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের জানান, রাজধানীজুড়ে ভিআইপি (গুরুত্বপূর্ণ ব্যক্তি) ও জরুরি সেবা দেয়া সংস্থার গাড়ি চলাচলে আলাদা লেন করার জন্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়কে প্রস্তাব দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।


ওই অনুষ্ঠানে তিনি বলেন, অনেক সময় রোগীবাহী অ্যাম্বুলেন্সকেও উল্টো পথে চলতে হয়। মানবিক কারণে সেখানে কিছু বলার থাকে না। এমনকি অনেক সময় ভিআইপিরাও উল্টো পথে চলেন, যা বিব্রতকর পরিস্থিতি তৈরি করে। তাই আমরা মন্ত্রিপরিষদ বিভাগ থেকে একটা ‘নরমাল’ অনুরোধ করা হয়েছে এটা পরীক্ষা করে দেখার জন্য।


মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, ‘পৃথিবীর বিভিন্ন দেশে ভিআইপিরা ডান দিক দিয়ে যায়, উল্টো দিক দিয়ে যায়। ভিআইপিদের অনেক সময় (উল্টো পথে) যাওয়া লাগে, প্রয়োজন হয়।’


এদিকে সড়কে ভিআইপিদের জন্য আলাদা লেন তৈরির প্রস্তাবের খবর প্রকাশের পর থেকে সামাজিকমাধ্যমে এর তীব্র সমালোচনা হয়।


এ প্রস্তাবের বিষয়ে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও পরিবহন বিশেষজ্ঞ শামসুল আলম বলেন, ভিআইপি লেন তৈরির মানসিকতারই গ্রহণযোগ্যতা নেই। তিনি বলেন, ‘যেখানে আমজনতার জন্যই বাসের লেন দিতে পারছি না, সে জায়গায় ভিআইপি মুভমেন্টের জন্য আলাদা লেন বাস্তবায়নযোগ্য নয়। সমাধান দিতে না পেরে আমরা যদি নিজেরাই প্রায়োরিটি নিয়ে নিই, তা হলে তো হিতেবিপরীত হবে।’
 

এর পর আজ মঙ্গলবার আইনমন্ত্রী আনিসুল হক জানালেন মন্ত্রিপরিষদে এ ধরনের কোনো প্রস্তাব নিয়ে আলোচনা হয়নি।

 


Top