‘ফাঁস প্রশ্নের সঙ্গে আসল প্রশ্নপত্র মিলে গেলে পরীক্ষা বাতিল’ | daily-sun.com

‘ফাঁস প্রশ্নের সঙ্গে আসল প্রশ্নপত্র মিলে গেলে পরীক্ষা বাতিল’

ডেইলি সান অনলাইন     ১ ফেব্রুয়ারী, ২০১৮ ১৬:১৫ টাprinter

‘ফাঁস প্রশ্নের সঙ্গে আসল প্রশ্নপত্র মিলে গেলে পরীক্ষা বাতিল’

 

এসএসসির ফাঁস হওয়া প্রশ্নের সঙ্গে যদি আসল প্রশ্নপত্র মিলে যায় সেক্ষেত্রে পরীক্ষা বাতিল করা হবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমেদ। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বেলা সোয়া ৩টার দিকে গণমাধমকে এ কথা জানান তিনি।


এদিকে সকাল থেকেই বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্নপত্র ফাঁস হয়। যার মধ্যে এমন প্রশ্নও রয়েছে যা আসল প্রশ্নপত্রের সঙ্গে হুবহু মিলে যায়।


এদিকে আজ দেশব্যাপী একযোগে অভিন্ন প্রশ্নপত্রের মাধ্যমে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হয়। আজ প্রথম দিন  সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথমপত্র, সহজ বাংলা প্রথমপত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। দাখিলে কুরআন মাজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়।


এদিকে এবছর প্রশ্নফাঁস ও নকল প্রতিরোধে শিক্ষা মন্ত্রণালয় পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীকে অবশ্যই পরীক্ষার কক্ষে প্রবেশ করতে বলেছে। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ মোবাইল ফোন বা ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। কেন্দ্র সচিব ছবি তোলা যায় না এমন মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন।


যদিও এর মধ্যেই প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ পাওয়া গেছে।


এবারের পরীক্ষায় অংশ নিয়েছে ২০ লাখ ৩১ হাজার ৮৯৯ জন পরীক্ষার্থী। এরমধ্যে ১০ লাখ ২৩ হাজার ২১২ জন ছাত্র ও ১০ লাখ ৮ হাজার ৬৮৭ জন ছাত্রী রয়েছে। ৩ হাজার ৪১২টি কেন্দ্রে ওই পরীক্ষা অনুষ্ঠিত হয়।  
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বুধবার (৩১ জানুয়ারি) মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।


এবারের এসএসসি পরীক্ষায় বাংলা ২য় পত্র এবং ইংরেজি ১ম ও ২য় পত্র ছাড়া সব বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা নেওয়া হচ্ছে।


এদিকে, পরীক্ষা চলাকালীন সময় রাজধানীর কেন্দ্রগুলোর ২০০ গজের অভ্যন্তরে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

 


Top