হামলার প্রতিবাদে ঢাবিতে ছাত্র ধর্মঘট, কলা ভবনের ফটকে তালা | daily-sun.com

হামলার প্রতিবাদে ঢাবিতে ছাত্র ধর্মঘট, কলা ভবনের ফটকে তালা

ডেইলি সান অনলাইন     ২৯ জানুয়ারী, ২০১৮ ১১:৩০ টাprinter

হামলার প্রতিবাদে ঢাবিতে ছাত্র ধর্মঘট,  কলা ভবনের ফটকে তালা

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয়ে ‘নিপীড়নবিরোধী শিক্ষার্থীদের’ বিক্ষোভে ছাত্রলীগের হামলার প্রতিবাদে ছাত্র ধর্মঘট পালন করছে প্রগতিশীল ছাত্রজোটের নেতাকর্মীরা। সোমবার (২৯ জানুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের প্রধান ফটকে তালা লাগিয়ে অবস্থান নিতে দেখা যায় তাদের।


ধর্মঘট সফলে প্রগতিশীল ছাত্রজোট ও ‘নিপীড়ন বিরোধী’ শিক্ষার্থীরা ক্যাম্পাসে সকাল থেকেই বিক্ষোভ মিছিল ও সমাবেশ করছে।


আন্দোলনকারীরা বলছেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচি চলবে। তবে বিশ্ববিদ্যালয়ের অন্য ফটকগুলো খোলা দেখা যায়। যথারীতি চালু দেখা যায় ক্লাসও। সামাজিক বিজ্ঞান অনুষদে তালা লাগানো হলেও কে বা কারা তা ভেঙে ফেলে।


সরজমিনে দেখা গেছে, সোমবার সকাল সাড়ে ৭টা থেকে ক্যাম্পাসের বিভিন্ন একাডেমিক ভবনে তালা দিয়ে অবস্থান নিয়েছে প্রগতিশীল ছাত্রজোট ও ‘নিপীড়ন বিরোধী’ শিক্ষার্থীরা। ক্যাম্পাসের কলা ভবন, ব্যবসা শিক্ষা অনুষদ ও কার্জন হলের বেশিরভাগ ক্লাসই ধর্মঘটের কারণে বন্ধ রয়েছে। তবে কয়েকটি বিভাগে ক্লাস চলছে বলে জানা গেছে।


ধর্মঘটীদের দাবির মধ্যে রয়েছে, ২৩ জানুয়ারি আন্দোলনরত নিপীড়নবিরোধী শিক্ষার্থীদের ওপর ‘হামলাকারী ছাত্রলীগের নেতাকর্মীদের’ বিচার, ১৫ জানুয়ারি শিক্ষার্থীদের নির্যাতনের সঙ্গে যুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তি, ‘মিথ্যা মামলা’ প্রত্যাহার, ছাত্র সংসদ নির্বাচন দেওয়া এবং আহতদের চিকিৎসার ব্যয়ভার প্রশাসনকে বহন করা ইত্যাদি।


উল্লেখ্য, ঢাবি উপাচার্যের কার্যালয়ে শিক্ষার্থীদের বিক্ষোভে হামলার ঘটনায় দায়ী ছাত্রলীগ নেতাকর্মীদের গ্রেফতার, ঘটনার সুষ্ঠু তদন্ত, দোষীদের শাস্তি, বিশ্ববিদ্যালয়ের খরচে আহতদের চিকিৎসা করা, প্রক্টর কার্যালয় ঘেরাও কর্মসূচির সময় ভাঙচুরের অভিযোগে মামলা প্রত্যাহার এবং বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের নির্বাচন দেওয়ার দাবিতে এ ধর্মঘটের ডাক দেয়া হয়।

 


Top