প্রধান বিচারপতির পদ শূন্য থাকা নিয়ে রিট আবেদন খারিজ | daily-sun.com

প্রধান বিচারপতির পদ শূন্য থাকা নিয়ে রিট আবেদন খারিজ

ডেইলি সান অনলাইন     ২৮ জানুয়ারী, ২০১৮ ১৩:৩৩ টাprinter

প্রধান বিচারপতির পদ শূন্য থাকা নিয়ে রিট আবেদন খারিজ

 

নতুন প্রধান বিচারপতি নিয়োগের নির্দেশনা চেয়ে দাখিল করা রিট আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি জিনাত আরা ও ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ রবিবার (২৮ জানুযারি) এ আদেশ দেন।

গত ২১ জানুয়ারি প্রথম দিনের শুনানি শেষ করে পরবর্তী শুনানির জন্য আজকের দিন ধার্য ছিল।

 

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ইসরাত জাহান।  তিনি সাংবাদিকদের জানান, রিটকারী আইনজীবী শুনানির সময় উপস্থিত না থাকায় আদালত সেটি খারিজ করে দিয়েছেন।


এর আগে ১৮ জানুয়ারি এই রিট আবেদন শুনানির জন্য গ্রহণ করেন হাইকোর্ট। গত ৩ জানুয়ারি প্রধান বিচারপতির পদ শূন্য থাকা এবং নতুন প্রধান বিচারপতি নিয়োগ না দেয়া কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না মর্মে রুল জারির নির্দেশনা চেয়ে গত ৩ জানুয়ারি সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় একটি রিট আবেদন করেন আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ। পাশাপাশি আইনজীবীদের মধ্যে থেকে সরাসরি আপিল বিভাগে বিচারপতি নিয়োগ করা কেন হবে না, সে বিষয়েও রুল জারির জন্য বলা হয়েছিল।


এর আগে প্রধান বিচারপতি নিয়োগের নির্দেশনা চেয়ে দাখিল করা রিট আবেদন হাইকোর্টের নিজ নিজ বেঞ্চে শুনানির জন্য তালিকাভুক্ত করতে অপারগতা প্রকাশ করেছিলেন পৃথক চারটি আদালত।


গত ১০ নভেম্বর সিঙ্গাপুরে বাংলাদেশের হাইকমিশনে রাষ্ট্রপতি বরাবর পদত্যাগপত্র জমা দেন প্রধান বিচারপতি এসকে সিনহা। ১৪ নভেম্বর রাষ্ট্রপতি পদত্যাগপত্র গ্রহণ করেন।

এরপর থেকে প্রধান বিচারপতির পদটি শূন্য রয়েছে। বর্তমানে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করছেন আপিল বিভাগের বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা।

 


Top