মৃত্যুর দিনক্ষণ জানিয়ে দেবে কৃত্রিম বুদ্ধিমত্তা | daily-sun.com

মৃত্যুর দিনক্ষণ জানিয়ে দেবে কৃত্রিম বুদ্ধিমত্তা

ডেইলি সান অনলাইন     ২৪ জানুয়ারী, ২০১৮ ১৪:০৬ টাprinter

মৃত্যুর দিনক্ষণ জানিয়ে দেবে কৃত্রিম বুদ্ধিমত্তা

ধরুন আপনি হাসপাতালে গিয়েছেন ডাক্তার দেখাতে। ডাক্তারবাবু আপনাকে পরীক্ষা করে বললেন আপনার আর বেশিদিন বাঁচার সম্ভাবনা নেই। তারপর তিনি আপনাকে আপনার মৃত্যুর দিন, ক্ষণ, তারিখ সব কিছু বলে দিলেন। ভাবুন তো সত্যিই যদি এরকম হয় তবে কেমন হবে? ভাবছেন মজা করছি, একেবারেই নয়। অদূর ভবিষ্যতে এরকমই হতে চলেছে বলে দাবি করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটি।

 

ওই ইউনিভার্সিটির দাবি তাঁরা নাকি এমন একটি কৃত্রিম বুদ্ধিমত্তা তৈরি করেছেন যেটি সহজেই আপনার শরীরের বিভিন্ন দিকগুলো পরীক্ষা করে কবে আপনার মৃত্যু হবে সেটা আপনাকে গণনা করে দেবে। স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আরো জানিয়েছে, এই কৃত্রিম বুদ্ধিমত্তা আপনাকে পরীক্ষা করে আপনার মৃত্যুর যে সময় বলবে সেটা নাকি ৯০% ভাগ ক্ষেত্রে মিলে যাবে।

 

যদিও স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটির এই প্রজেক্টটি এখনো পরীক্ষামূলক অবস্থায় আছে। তবু এই ইউনিভার্সিটির দাবি, তারা নাকি কৃত্রিম বুদ্ধিমত্তার এই মডেলটি প্রায় ৪০ হাজার মানুষের উপর পরীক্ষা করে দেখেছে। এই ৪০ হাজার মানুষের শরীরের সব রকম চিকিৎসা করে তবে তাঁরা তাঁদের মৃত্যুর সময় জানিয়েছিলেন। পরবর্তীকালে দেখা গিয়েছে ওই কৃত্রিম বুদ্ধিমত্তার কথা প্রায় ৯০% ভাগ ক্ষেত্রে মিলে গিয়েছে।

 

স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটির প্রতিনিধি আনন্দ আভাটি এবিষয়ে বলেছেন ‘আমরা মূলত মানুষের শরীরের রোগ এবং অন্যান্য ব্যাধি পরীক্ষা করে তবেই তার মৃত্যুর দিন, ক্ষণ, তারিখ নিশ্চিত করতে পারব’।

ইউনিভার্সিটির পক্ষ থেকে আরো জানানো হয়েছে, তারা এই বিশেষ পদ্ধতিটি খুব তাড়াতাড়ি বিশ্বের বিভিন্ন হাসপাতালে প্রয়োগ করবে। এতে সাধারণ মানুষ মৃত্যুর সময় গণনার এই বিশেষ সুযোগটি সহজেই গ্রহণ করতে পারবেন।

 

 


Top