আমবয়ানের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু | daily-sun.com

আমবয়ানের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

ডেইলি সান অনলাইন     ১৯ জানুয়ারী, ২০১৮ ০৯:২৮ টাprinter

আমবয়ানের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

 

আজ শুক্রবার (১৯ জানুয়ারি) আমবয়ানের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার ৫৩তম আসরের দ্বিতীয় পর্ব শুরু হয়েছে। ধর্মপ্রাণ মুসল্লিরা শীত উপেক্ষা করে ভোরের মধ্যেই টঙ্গীর তুরাগ নদের তীরে ইজতেমা ময়দানে এসেছেন। আগামী রবিবার (২১ জানুয়ারি) দুপুরের আগে আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে এবারের বিশ্ব ইজতেমার সমাপ্তি ঘটবে।


জানা গেছে, প্রথম পর্বে আসা ৯৭ দেশের প্রায় ২০ হাজার মেহমান দ্বিতীয় পর্বেও অংশ নিচ্ছেন। আরও কিছু বিদেশি মেহমান গতকাল বৃহস্পতিবার ময়দানে এসে পৌঁছান। এ ছাড়াও দেশি মুসল্লিদের মধ্যে ১৬ জেলার বাসিন্দারা এ পর্বে অংশ নিচ্ছেন। ঢাকা জেলার মুসল্লিরা ১-১০, ১৮ ও ১৯ নম্বর খিত্তায় অবস্থান করছেন। জামালপুরের মুসল্লিরা ১১ ও ১২, ফরিদপুর ১৩, কুড়িগ্রাম ১৪, ঝিনাইদহ ১৫, ফেনী ১৬, সুনামগঞ্জ ১৭, চুয়াডাঙ্গা ২০, কুমিল্লা ২১ ও ২২, রাজশাহী ২৩ ও ২৪, খুলনা ২৫ ও ২৭, ঠাকুরগাঁও ২৬ ও পিরোজপুরের মুসল্লিরা ২৮ নম্বর খিত্তায় অবস্থান করছেন। তা ছাড়াও  নারীদের জন্য ময়দানের উত্তর-পশ্চিম কোণে মাস্তুরাত কামরা রয়েছে। 


আরও জানা গেছে, আজ ইজতেমা ময়দানে জুমার জামাতে লাখো মুসল্লি শরিক হবেন। 


এদিকে আনুষ্ঠানিকভাবে আজ থেকে দ্বিতীয় পর্ব শুরু হলেও গতকাল বৃহস্পতিবার দুপুর থেকেই আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ইজতেমা ময়দানসহ আশপাশের এলাকায় অবস্থান নেন। দুপুরে এক ব্রিফিংয়ে গাজীপুর পুলিশ সুপার হারুন-অর-রশীদ বলেছেন, মুসল্লিদের নিরাপত্তায় আট স্তরের ব্যবস্থা নেওয়া হয়েছে। নদীপথ, স্থলপথ ও মোটর প্যাট্রুলসহ পুরো ইজতেমা ময়দান নিরাপত্তার চাদরে ঢাকা রয়েছে।


প্রসঙ্গত, ১৯৬৭ সাল থেকে নিয়মিত বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে। স্থান সংকুলান না হওয়ায় ২০১১ সাল থেকে নিয়মিত দুই পর্বে বিশ্ব ইজতেমার আয়োজন করা হচ্ছে। এবার প্রথম পর্ব অনুষ্ঠিত হয় ১২-১৪ জানুয়ারি।

 


Top