এমটিবিএলের মাধ্যমে সরাসরি রেমিটেন্স আসবে বিকাশ একাউন্টে | daily-sun.com

এমটিবিএলের মাধ্যমে সরাসরি রেমিটেন্স আসবে বিকাশ একাউন্টে

ডেইলি সান অনলাইন     ১৭ জানুয়ারী, ২০১৮ ১৬:১০ টাprinter

এমটিবিএলের মাধ্যমে সরাসরি রেমিটেন্স আসবে বিকাশ একাউন্টে

 

 বাংলাদেশের সর্ববৃহৎ মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান  বিকাশ লিমিটেড, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের সাথে  যৌথভাবে চালু করল আন্তর্জাতিক  রেমিটেন্স সেবা যেখানে একজন গ্রাহক  বিদেশ হতে পাঠানো টাকা তার বিকাশ একাউন্টে  সরাসরি গ্রহণ করতে পারবেন।

তথ্য ও প্রযুক্তি  বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক প্রধান অতিথি হিসেবে হোটেল ওয়েস্টিনে সেবাটির  উদ্ধোধন করেন।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে ব্যাংকের পেমেন্ট  সিস্টেমস বিভাগের মহাব্যাবস্থাপক লীলা রশিদ।  অনুষ্ঠানে  আরও উপস্থিত ছিলেন বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর এবং এমটিবিএল-এর ব্যাবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা আনিস এ খান সহ উভয় প্রতিষ্ঠানের উর্ধতন কর্মকর্তাবৃন্দ। 

 

এই সেবাটির মাধ্যমে  প্রবাসী বাংলাদেশীরা এমটিবিএলের অনুমোদিত এক্সচেঞ্জ হাউজ এবং মানি ট্রান্সফার অপারেটরদের মাধ্যমে সরাসরি বিকাশ গ্রাহকদের একাউন্টে রেমিটেন্স পাঠাতে পারবেন এবং তা প্রাপকের একাউন্টে পৌঁছে যাবে তাৎক্ষনিকভাবে। বর্তমানে বিকাশের নিবন্ধিত গ্রাহক সংখ্যা প্রায় তিন কোটি।

গ্রাহক তার রেমিট্যান্সের টাকা ব্যাবহার  করে ব্যাক্তি থেকে ব্যাক্তি একাউন্টে ট্রান্সফার, মোবাইল ব্যালেন্স রিচার্জ, বিল প্রদান, দোকানে কেনাকাটা করা ছাড়াও বিকাশের যেকোন এক লাখ আশি হাজার এজেন্ট পয়েন্টে হতে ক্যাশ আউট করতে পারবেন। এছাড়াও গ্রাহক বিকাশ একাউন্টে টাকা জমা রাখলে জমা টাকার উপর ইন্টারেস্টও পাবেন।

 

বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর বলেন, “ রেমিটেন্স বিতরণ ব্যবস্থায় যদি বাণিজ্যিক ব্যাংকগুলি মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রোভাইডারদের সহায়তা নেয় তাহলে দেশে ফর্মাল রেমিটেন্সের প্রবাহ বাড়বে, বিশেষ করে প্রত্যন্ত  ও গ্রামীণ এলাকায় যেখানে ব্যাংক ব্রাঞ্চের সংখ্যা সীমিত।“  

তিনি আশা প্রকাশ করেন এমটিবিএল-এর সাথে বিকাশের এই অংশীদারিত্ব  অন্যান্য বাণিজ্যিক ব্যাংকগুলিকেও এমএফএস প্রোভাইডারদের সাথে পার্টনারশিপের মাধ্যমে তাদের এজেন্ট নেটওয়ার্ক ব্যাবহার করে রেমিটেন্স বিতরণ প্রক্রিয়াকে আরও  দক্ষ, নিরাপদ ও দ্রুত করতে।

 

এমটিবিএলের ব্যাবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা আনিস এ খান বলেন, “ বিকাশের সাথে এই পার্টনারশিপ আমাদের রেমিটেন্স বিতরণ ব্যাবস্থাকে সাশ্রয়ী করে গ্রাহকের দোরগোড়ায়  পৌঁছে দেবে। এতে রেমিটেন্স বিতরণ ব্যাবস্থা আরও দক্ষ হবে এবং গ্রাহকের খরচ কম হবে।  

ইতপূর্বে বিকাশ, ব্র্যাক ব্যাংকের সাথে পার্টনারশিপের মাধ্যমে ওয়েস্টার্ন ইউনিয়ন এবং ট্রান্সফাস্ট সহ বেশ কিছু আন্তর্জাতিক মানি ট্রান্সফার নেটওয়ার্কের রেমিটেন্স সেবা চালু করেছে।

বিকাশের মাধ্যমে রেমিট্যান্স গ্রহণ অনেক সুবিধাজনক বিধায় বিভিন্ন বানিজ্যিক ব্যাংক, এক্সচেঞ্জ  হাউজ এবং আন্তর্জাতিক মানি ট্রান্সফার কোম্পানিগুলোর নিকট রেমিটেন্স বিতরণের মাধ্যম হিসেবে বিকাশের প্রতি আগ্রহ বাড়ছে।

 

২০১১ সালে কার্যক্রম শুরু করা বিকাশ ব্যাংকিং সেবা বহির্ভূত বাংলাদেশের  একটি বিশাল জনগোষ্ঠীকে সেবা প্রদানের লক্ষে নানা ধরনের মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস চালু করেছে। বিকাশ-  ব্র্যাক ব্যাংক, ইউএস ভিত্তিক মানি ইন মোশন, ওয়ার্ল্ড ব্যাংকের অন্তর্গত প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফিনান্স কর্পোরেশন এবং বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের এর যৌথ মালিকানাধীন একটি প্রতিষ্ঠান।

 

 


Top