পাক-বাংলাদেশ সীমান্তে মোতায়েনের জন্য ১৫ নতুন ব্যাটালিয়ন গড়বে ভারত | daily-sun.com

পাক-বাংলাদেশ সীমান্তে মোতায়েনের জন্য ১৫ নতুন ব্যাটালিয়ন গড়বে ভারত

ডেইলি সান অনলাইন     ১৬ জানুয়ারী, ২০১৮ ১০:৫১ টাprinter

পাক-বাংলাদেশ সীমান্তে মোতায়েনের জন্য ১৫ নতুন ব্যাটালিয়ন গড়বে ভারত

 

পাকিস্তান, বাংলাদেশ ও চীনের সাথে কৌশলগত সীমান্ত এলাকায় প্রতিরক্ষা নিশ্চিত করার জন্য বিএসএফ ও আইটিবিপি বাহিনীতে নতুন ১৫টি ব্যাটালিয়ন গড়ে তোলার পরিকল্পনা করছে ভারত। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক শীর্ষ কর্মকর্তা পিটিআইকে জানান, বর্ডার সিকিউরিটি ফোর্সে (বিএসএফ) ছয়টি এবং ইন্দো-তিব্বত বর্ডার পুলিশ (আইটিবিপি) বাহিনীতে নয়টি নতুন ব্যাটালিয়ন গড়ে তোলার ব্যাপারে সক্রিয়ভাবে চিন্তা করা হচ্ছে।


প্রত্যেকটি ব্যাটালিয়নে কর্মকর্তা ও জওয়ানসহ ১০০০ জন জনশক্তি থাকবে।


বিএসএফ সূত্র জানিয়েছে, বিএসএফ বাড়তি জনবলের প্রয়োজনীয়তার কথা জানিয়েছে, যাতে তাদেরকে ইন্দো-বাংলাদেশ সীমান্তের আসাম ও পশ্চিমবঙ্গ এলাকায় মোতায়েন করা যায়। একইভাবে ইন্দো-পাক ইন্টারন্যাশনাল বর্ডার (আইবি) এলাকাতে বিশেষ করে পাঞ্জাব ও জম্মু সীমান্তেও অদূর ভবিষ্যতে বারতি জনবলের প্রয়োজন হবে।


বিএসএফের এক শীর্ষ কর্মকর্তা জানান, “অনুপ্রবেশ, মাদক পাচার, মানব পাচার এবং অবৈধ অভিবাসী ঠেকাতে বাংলাদেশ ও পাকিস্তান সীমান্তের স্পর্শকাতর জায়গাগুলো চিহ্নিত করে সেখানে নতুন ব্যাটালিয়নকে মোতায়েন করা হবে।”


একইভাবে, যে ৩,৪৮৮ কিলোমিটার দীর্ঘ তুষারময় সীমান্ত এলাকায় পাহাড়া দিচ্ছে আইটিবিপি, সেখানে বর্ডার আউটপোস্টের মধ্যে দূরত্ব কমিয়ে আনতে চায় তারা।


আইটিবিপি কর্মকর্তা জানান, “মূল পরিকল্পনায় আইটিবিপির জন্য ১২টি নতুন ব্যাটালিয়নের কথা রয়েছে। তবে অদূর ভবিষ্যতে অন্তত নয়টি ইউনিটের প্রয়োজন হবে।”


চীনা সেনাদের ঘন ঘন সীমান্ত অতিক্রম ও মুখোমুখি সংঘাত পরিস্থিতি মোকাবেলা এবং প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) রক্ষাকেই এই জনবল বৃদ্ধির প্রধান কারণ হিসেবে দেখা হচ্ছে।


হিমালয় এলাকার সীমান্ত কার্যকরভাবে রক্ষার জন্য আইটিবিপি সম্প্রতি ৪৭টি নতুন বিওপি স্থাপনের অনুমোদন পেয়েছে।


স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা জানিয়েছেন, নতুন ব্যাটালিয়ন যুক্ত হলে সীমান্ত এলাকায় এবং মূল ভূখণ্ডে কর্মরত ব্যাটালিয়নের মধ্যে জনবল বিনিময় করে পাল্টাপাল্টি কাজ করা সহজ হবে।


বৃহত্তম সীমান্ত রক্ষা বাহিনী হিসেবে বিএসএফের বর্তমানে আড়াই লাখ জনবল রয়েছে। অন্যদিকে আইটিবিপির রয়েছে ৯০ হাজার জন।


ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এ ধরনের তিনটি বাহিনী রয়েছে। তৃতীয়টি হলো সশস্ত্র সীমা বল (এসএসবি), যারা নেপাল ও ভুটানের সীমান্তে দায়িত্ব পালন করে।

 

সূত্র: সাউথ এশিয়ান মনিট ডট কম

 

 


Top