সোমবার থেকে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে | daily-sun.com

সোমবার থেকে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে

ডেইলি সান অনলাইন     ১৩ জানুয়ারী, ২০১৮ ১১:৩৩ টাprinter

সোমবার থেকে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে

 

চলমান শৈত্যপ্রবাহ আগামী সোমবার থেকে অনেকটাই কেটে যাবে। তবে আগামী ২০ জানুয়ারি পর আরেকটি শৈত্যপ্রবাহ শুরু হবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। শনিবার (১৩ জানুয়ারি) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সোমবার থেকে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। তবে সারা মাসজুড়েই শীত থাকবে।


এদিক দেশের বেশির ভাগ এলাকায় গতকাল শুক্রবার রাত ও ভোরে তাপমাত্রা বাড়লেও দিনে কমেছে। দিনের তাপমাত্রা এক দিনের ব্যবধানে ৩ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস কমে গেছে। ফলে দিনেও অনুভূত হচ্ছে তীব্র শীত।


আবহাওয়া অফিসের তথ্য মতে, শ্রীমঙ্গলসহ রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও খুলনা বিভাগের ওপর দিয়ে বয়ে চলা শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে এবং আশপাশের এলাকায় বিস্তৃত হতে পারে। এছাড়া আগামী দু’দিনের তাপমাত্রায় তেমন কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই। শনিবার সকালে আবহাওয়াবিদ নিঝুম রোকেয়া আহমেদ গণমাধ্যমকে বলেন, রাজধানীসহ সারাদেশে মাঝারি শৈত্যপ্রবাহ অব্যাহত রয়েছে, যা আগামী দু’একদিন থাকবে।


তিনি আরো বলেন, আগামী সোমবার থেকে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে।

তখন শীতের তীব্রতা এতটা থাকবে না। তবে এই মাসেই আরো একটি শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে।


পৌষ মাসের শেষে এসে নয় দিন ধরে দেশজুড়ে বইছে শৈত্যপ্রবাহ। এ সময় সর্বনিম্ন তাপমাত্রা ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে নেমেছিল তেঁতুলিয়ায়। গত ৩ জানুয়ারি থেকে শৈত্যপ্রবাহ বইছে। বৃহস্পতিবারও টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, ময়মনসিংহ, শ্রীমঙ্গল, কুমিল্লা, ফেনী, সীতাকুণ্ড ও হাতিয়া অঞ্চলসহ রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছিল।


জানুয়ারি মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে একটি মাঝারি (৬-৮ ডিগ্রি সেলসিয়াস) বা তীব্র (৪-৬ ডিগ্রি সেলসিয়াস) ধরনের শৈত্যপ্রবাহ এবংঅন্যত্র ১-২টি মৃদু (৮-১০ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তবে সার্বিকভাবে এ মাসের গড় তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে।

 


Top