হাঁটছে এবং নাচছে রোবট সোফিয়া (ভিডিও) | daily-sun.com

হাঁটছে এবং নাচছে রোবট সোফিয়া (ভিডিও)

ডেইলি সান অনলাইন     ১২ জানুয়ারী, ২০১৮ ১৯:০৭ টাprinter

হাঁটছে এবং নাচছে রোবট সোফিয়া (ভিডিও)

হংকং ভিত্তিক রোবট প্রতিষ্ঠান হ্যানসন রোবটিক্স তাদের উদ্ভাবিত সোফিয়া’কে সামনে আনার পর বিশ্বের চোখ এখন তার দিকে। কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন এই রোবট এরই মধ্যে আরব শেখদের মন জয় করে নিয়েছে।

ফলে রোবট হয়েও সৌদি আরবের নাগরিকত্ব লাভ করে ফেলেছে সোফিয়া। যেখানে সাধারণ মানুষের দেশটিতে নাগরিকত্ব লাভের সুযোগ হয় না।

 

বাংলাদেশেও ঘুরে গেছে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন সোফিয়া। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলেছে। বাংলাদেশ সম্পর্কে তার জ্ঞানের কথা জানিয়েছে। মুখে নানা অভিব্যক্তি এবং বিভিন্ন প্রশ্নের তাৎক্ষণিক জবাব দিতে সক্ষম সোফিয়া অবশ্য এতদিন হাঁটাচলা করেছে চাকার সাহায্যে।

 

 

তবে গড়িয়ে চলার দিন বোধহয় ফুরিয়েছে সোফিয়ার। তার উদ্ভাবকেরা সম্প্রতি তার নিম্নাঙ্গের উন্নতির কাজ হতে নিয়েছে। ফলে সোফিয়া পেয়েছে নিজের পায়ে দাঁড়ানোর ক্ষমতা! শুধু দাঁড়িয়ে থাকাই নয়, ছোট ছোট পদক্ষেপে সোফিয়া এখন হাঁটাচলাও করছে।

 

 

অবশ্য উদ্ভাবক সংস্থা হ্যানসন রোবটিক্স সোফিয়াকে নিয়ে এখানেই থেমে থাকতে চাইছে না। পা জুড়ে দেয়ার পর তারা বলছে, এটি সোফিয়ার জন্য ক্ষুদ্র একটি পদক্ষেপ। রোবট নিয়ে গবেষণার ক্ষেত্রেও! সোফিয়া শুধু যে হাঁটার ক্ষমতা পেয়েই থেমে নেই, নিজের পায়ে দাঁড়ানোর পর এখন নাচাও শুরু করে দিয়েছে।

 

 

সোফিয়াকে উদ্ভাবনের পর তাকে নিয়ে নানা পরীক্ষা নিরীক্ষা চালিয়ে গেছে হ্যানসন রোবটিক্স। ২০১৬ সালে প্রথম জনসমক্ষে আনা হয় তাকে। এরপর রোবটিক্স নিয়ে আগ্রহীদের গবেষণার পরিমাণও বৃদ্ধি পায়। তবে তথ্য প্রযুক্তির মতো রোবটিক্স নিয়ে বিজ্ঞানীরা খুব বেশি চমক দেখাতে পারেননি।

 

শুধু পা জুড়েই থেমে নেই হ্যানসন রোবটিক্স। সোফিয়ার মুখে যে কৃত্রিম চামড়া স্থাপন করা হয়েছে, সংস্থার দাবি সেটি নাকি মানুষের ত্বকের মতোই সংবেদনশীল।  সোফিয়ার উন্নতি যে কোথায় গিয়ে ঠেকে, সেটিই এখন দেখার বিষয়!

 

 


Top