মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিকের বিরুদ্ধে অভিযোগ গঠন | daily-sun.com

মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিকের বিরুদ্ধে অভিযোগ গঠন

ডেইলি সান অনলাইন     ১২ জানুয়ারী, ২০১৮ ১৭:১৭ টাprinter

মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিকের বিরুদ্ধে অভিযোগ গঠন

- রয়টার্সের সাংবাদিকদের আটকের প্রতিবাদে ১০ জানুয়ারি মিয়ানমারে আদালত ভবনের বাইরে সাংবাদিকদের সমাবেশ, ছবি: এপি

 

অনেকদিন ধরেই মিয়ানমারের গণমাধ্যম চাপের মধ্যে রয়েছে। অফিশিয়াল সিক্রেটস অ্যাক্ট ভঙ্গের দায়ে বুধবার (১০ জানুয়ারি) রয়টার্সের দুজন প্রতিবেদকের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে অভিযোগ গঠনের পর এ পরিস্থিতি আরো প্রকট হয়ে উঠেছে। উপনিবেশিক আমলের এই আইন ভঙ্গের অভিযোগে দেশটিতে ১৪ বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রয়েছে।


রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে কাজ করায় ওয়া লোন (৩১) ও কিয়াও সোয়ে (২৭) নামের এ দুই সাংবাদিকের বিরুদ্ধে মামলাটি করা হয়েছে। তারা দুজনই মিয়ানমারের নাগরিক। মামলাটি দায়ের করার পর অং সান সু চির নেতৃত্বাধীন গণতান্ত্রিক সরকারের অধীনে বাকস্বাধীনতা রক্ষার আশাবাদটি নতুন করে ব্যাহত হলো।


মিয়ানমারের একজন জেলা বিচারক জানিয়েছেন, ‘অফিশিয়াল সিক্রেট অ্যাক্টের ধারায় এ দুজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। সাধারণত এ ধারার আওতায় যে কেউ ‘শত্রুদের জন্য সহায়ক’ যে কোনো ধরনের তথ্য বা উপাত্ত ‘সংরক্ষণ, রেকর্ড বা প্রকাশ’ করলে শাস্তি দেয়া হয়।


২৩ জানুয়ারি শুনানির জন্য সাংবাদিক দুজনকে আদালতে আনা হবে। মিয়ানমারের মান্ধাতা আমলের আইনি ব্যবস্থা অনুযায়ী মামলাটি গ্রহণ করা হবে কিনা, সে বিষয়ে তখন সিদ্ধান্ত নেয়া হবে।


২০১৭ সালে মিয়ানমারে কমপক্ষে ১১ জন সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে।

এছাড়া সু চি ক্ষমতায় আসার পর গণমাধ্যমে কর্মরত কয়েক ডজন কর্মীর বিরুদ্ধে মানহানির মামলা করা হয়েছে। একই সময়ে রোহিঙ্গা সংকট শুরু হওয়ার পর দেশটিতে গণমাধ্যমের ওপর নিয়ন্ত্রণ আরো কঠোর হয়েছে বলে জানিয়েছে মানবাধিকার সংস্থাগুলো।


সাম্প্রতিক মাসগুলোয় মিয়ানমারে গণমাধ্যম ও বাকস্বাধীনতা হরণ করে এ রকম কিছু মামলা করা হয়েছে। যার ফলে ২০১৭ সালের ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ইনডেক্সে নিচের সারিতে নাম ছিল মিয়ানমারের। এ তালিকায় থাকা ১৮০টি দেশের মধ্যে মিয়ানমারের অবস্থান হয়েছে ১৩১তম।


- সূত্র: সাউথ এশিয়ান মনিটর ডট কম

 


Top