শিশুদের আবদার নষ্ট করা পছন্দ করতেন না নবীজি (স.) | daily-sun.com

শিশুদের আবদার নষ্ট করা পছন্দ করতেন না নবীজি (স.)

ডেইলি সান অনলাইন     ১০ জানুয়ারী, ২০১৮ ২২:১৩ টাprinter

শিশুদের আবদার নষ্ট করা পছন্দ করতেন না নবীজি (স.)

শিশুদের সবচেয়ে বেশী আদর করতেন প্রিয় নবীজি (সা.)। তিনি কখনও তাদের ধমকাতেন না। তাদের মাথায় সর্বদা হাত বুলিয়ে আদর করতেন। তাদের অবুঝ মনে যা তাই তিনি পূরণ হতে দিতেন।

 

এ বিষয়ে হাদীসে এসেছে, শাদ্দাদ ইবনে হাদের (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, আল্লাহর রাসূল (সা.) যোহর অথবা আসরের কোন এক সময় আমাদের কাছে হাসান অথবা হুসাইনকে নিয়ে আসলেন। আল্লাহর নবী এগিয়ে এসে তাকে পাশে রাখলেন। অত:পর নামাযের তাকবীর বলে নামাযে দাড়ালেন। তারপর তিনি সিজদায় গিয়ে দীর্ঘ সময় অতিবাহিত করলেন। তিনি বলেন, আমি মাথা উচুঁ করে দেখলাম বালকটি রাসূলুল্লাহর (সা.) এর পিঠে আর তিনি সেজদায়রত।

 

তারপর আমি সেজদায় ফিরে এলাম। তারপর নামাজ শেষ করলে লোকেরা বলল, হে আল্লাহর রাসূল সা. আপনি সেজদায় এত সময় অতিবাহিত করেছেন যে আমরা ধারণা করেছি যেন কোন কিছু হয়েছে অথবা আল্লাহ আপনার কাছে ওহী পাঠিয়েছেন।

 

জবাবে তিনি বলেন, এগুলো হয়নি কিন্তু আমার নাতি আমার উপর চড়ে বসেছিল। তাই আমি চাইলাম না যে, তার প্রয়োজন শেষ করার পূর্বে আমি উঠে যাই। (মুসনাদে আহমদ হাদীস নং ২৭৫১৯)

 

নামাজের মধ্যেও আল্লাহর রাসূল শিশুদের মনের ইচ্ছা পূরণ করেছেন। নামাজের সময় যদি এই আচরণ হয় তাহলে স্বাভাবিক সময় কেমন আচরণ করতেন ।


Top