মাছ ধরার অদ্ভুত এক পদ্ধতি | daily-sun.com

মাছ ধরার অদ্ভুত এক পদ্ধতি

ডেইলি সান অনলাইন     ১০ জানুয়ারী, ২০১৮ ১৭:১৮ টাprinter

মাছ ধরার অদ্ভুত এক পদ্ধতি

ব্যতিক্রমধর্মী মাছ ধরার পদ্ধতির প্রচলন রয়েছে শ্রীলংকার সম্রদ্র তীরবর্তী শহর কাঠালুয়া (Kathaluwa) তে। সমুদ্র তীর হতে কিছুটা দূরে একটু গভীর পানিতে পোতা থাকে গাছের ডালের খুঁটি। এই খুঁটির গড় উচ্চতা হয়ে থাকে ৩-৪ মিটার। মৎস শিকারীরা মোটামুটি ২ মিটার উচ্চতায় অবস্হান করেন। তাদের ঘাড়ে/কাছে থাকে মাছ রাখার ব্যাগ। এক হাত দিয়ে তারা খুঁটি ধরেন আর আরেক হাতে থাকে মাছ ধরার সীপ। বসা ও পায়ের ভর দেয়ার জন্য থাকে ছোট ত্রিকোন ব্যাবস্হা (বাঁশ বা কাঠ দিয়ে)। এভাবেই প্রতিদিন ভোর এবং সন্ধ্যায় ঐ এলাকার প্রায় ৫০০ পরিবারের মৎস শিকারীদের মাছ ধরতে দেখা যায়।

 

জানা যায়, ঐতিহ্যবাহী এই পদ্ধতির প্রচলন হয়েছিল ২য় বিশ্বযুদ্ধের পর থেকে। এভাবে বংশ পরম্বরায় চলে আসছে এই রীতি। তাদের ধারনা মতে, জাল দিয়ে মাছ ধরলে তা তাদের বিরক্ত করা হয় এবং বিরক্ত হয়ে মাছের ঝাঁক এদিকে আর নাও আসতে পারে।

অথচ এই পদ্ধতিতে একটু গভীর পানিতে অবস্হান করা যায় এবং মাছের চলার গতিতে কোন রকম অসুবিধা সৃষ্টি না করেই মাছ ধরা যায়। যদিও ব্যাপারটা একটু কষ্টকর। কারন ঘন্টার পর ঘন্টা একজন শিকারীকে এভাবে খুঁটির উপর ভর করে অবস্হান করতে হয়। এই কঠিন কাজটাই তাদের নিত্য দিনের সহজ অভ্যাসে পরিনত হয়েছে।


Top