ঢাকা উত্তরের তফসিল ঘোষণা আজ | daily-sun.com

ঢাকা উত্তরের তফসিল ঘোষণা আজ

ডেইলি সান অনলাইন     ৯ জানুয়ারী, ২০১৮ ১২:২৬ টাprinter

ঢাকা উত্তরের তফসিল ঘোষণা আজ

 

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হকের মৃত্যুতে শূন্য হওয়া পদের উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে আজ মঙ্গলবার (৯ জানুয়ারি)। একইসঙ্গে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির নবসৃষ্ট ৩৬টি ওয়ার্ডের কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদের নির্বাচনেরও তফসিল ঘোষণা করা হবে।


 
নির্বাচন কমিশনের (ইসি) মিডিয়া সেন্টারে দুপুরে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা এ তফসিল ঘোষণা করবেন। ইসির যুগ্ম-সচিব (চলতি দায়িত্ব) ও জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান এ তথ্য জানান।


এর আগে গত বৃহস্পতিবার (৪ জানুয়ারি)  কমিশন সভার সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২৬ ফেব্রুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে। আলাদাভাবে ঢাকার দুই সিটিতে তিনটি তফসিল ঘোষণা করা হবে।


গত বছরের জুলাইয়ে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে নতুন ১৮টি করে সাধারণ ওয়ার্ড এবং ছয়টি করে সংরক্ষিত ওয়ার্ড যুক্ত হয়। এগুলোতে এখনো কোনো নির্বাচন হয়নি। ২৬ ফেব্রুয়ারি এসব ওয়ার্ডেও নির্বাচন হবে।

 

উপনির্বাচনের জন্য মেয়র পদে হালনাগাদ তথ্য: সাধারণ ওয়ার্ড ৫৪, সংরক্ষিত ওয়ার্ড ১৮; ভোট কেন্দ্র ১৩৪৯, ভোটকক্ষ ৭৫০০, ভোটার ৩৬ লাখ ৩৪ হাজার ৩৮৬ জন (পুরুষ ১৮,৭৬,৯৩১ নারী ১৭,৫৭,৪৫৫)। ২০১৫ সালে উত্তরে ভোটার ছিল ২৩ লাখ ৪৫ হাজারের বেশি, কেন্দ্র ১০৯৩, 


নতুন ৩৬টি ওয়ার্ডের তথ্য: ঢাকা উত্তর-দক্ষিণে নতুন সাধারণ ওয়ার্ড ৩৬ ও সংরক্ষিত ওয়ার্ড ১২।

মোট ভোটার ১০,৫৩,৯৯৪, সম্ভাব্য কেন্দ্র ৪৮৭।


ঢাকা জেলা অফিসের নির্বাচন কর্মকর্তা রাজিয়া সুলতানা ৩ ডিসেম্বর কমিশন সচিবকে জানান, ঢাকা উত্তরের নতুন ১৮ ওয়ার্ডে সম্ভাব্য ভোট কেন্দ্র ২৫৬; ভোটকক্ষ ১৬৪৮; ভোটার ৫ লাখ ৭৮ হাজার ১৬২ জন (পুরুষ ২,৯২,৪৮৫ নারী ২,৮৫,৬৭৭)। ঢাকা দক্ষিণের নতুন ১৮ ওয়ার্ডের সম্ভাব্য ভোট কেন্দ্র ২৩১; ভোটকক্ষ ১২৩১, ভোটার ৪ লাখ ৭৫ হাজার ৮৩২ জন (পুরুষ ২,৪৪,৩৪৮ নারী ২,৩১,৪৮৪)।


প্রসঙ্গত, গত ২০১৫ সালে ঢাকার দুই সিটি কর্পোরেশনে নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে উত্তর সিটি কর্পোরেশনে আওয়ামী লীগের মনোনয়নে মেয়র নির্বাচিত হন ব্যবসায়ী নেতা আনিসুল হক।  


লন্ডনে সাড়ে চার মাসেরও বেশি সময় ধরে চিকিৎসাধীন থাকার পর গত ৩০ নভেম্বর বাংলাদেশ সময় রাত ১০টা ২৩ মিনিটে লন্ডনের ওয়েলিংটন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মেয়র আনিসুল হকের মৃত্যু হয়। তার মৃত্যুতে ৪ ডিসেম্বর সোমবার এই পদ শূন্য ঘোষণা করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

 

 


Top