নতুন বছরে ফেসবুক নিয়ে কি পরিকল্পনা জাকারবার্গের? | daily-sun.com

নতুন বছরে ফেসবুক নিয়ে কি পরিকল্পনা জাকারবার্গের?

ডেইলি সান অনলাইন     ৮ জানুয়ারী, ২০১৮ ১৬:২১ টাprinter

নতুন বছরে ফেসবুক নিয়ে কি পরিকল্পনা জাকারবার্গের?

মার্ক জাকারবার্গ তার ফেসবুক নিয়ে এ বছরে দারুণ আশাবাদী। আর তাই ফেসবুককে ত্রুটিমুক্ত করার নতুন চ্যালেঞ্জের কথা জানিয়েছেন তিনি।

এর বাইরেও এই সামাজিক যোগাযোগ মাধ্যমকে আরো উন্নত করতে চান তিনি। প্রতিষ্ঠার শুরু থেকেই প্রতিবছর নিজের জন্য চ্যালেঞ্জ ঠিক করে আসছেন জাকারবার্গ। গত বছর যুক্তরাষ্ট্রের প্রতিটি অঙ্গরাজ্য ঘোরার চ্যালেঞ্জ নিয়েছিলেন তিনি। এবার ফেসবুকের আলোচনা-সমালোচনা দূর করা তার মূল উদ্দেশ্য।

 

বেশ কিছুদিন ধরেই ফেসবুক নিয়ে সমালোচনা চলছে। বিভিন্ন দেশে নির্বাচনের আগে ভুয়া সংবাদ ছড়ানোর ক্ষেত্রে প্রশ্নবিদ্ধ হয়েছে এর ভূমিকা ও প্রভাব। বিশেষ করে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন চলাকালে রাশিয়ার সঙ্গে যুক্ত রাজনৈতিক বিজ্ঞাপন প্রচার করায় সামাজিক যোগাযোগ মাধ্যমটি সমালোচিত হয়েছে বেশি। ফেসবুকের রাজস্বের বেশির ভাগ অংশ ডিজিটাল বিজ্ঞাপন খাত থেকে আসে। এর অনলাইন বিজ্ঞাপন প্লাটফর্ম নিয়েও আছে নানা বিতর্ক।

 

এসব দূর করাই হবে মূলত জাকারবার্গের লক্ষ্য। গত বৃহস্পতিবার নিজের ফেসবুক পেজে দেওয়া এক পোস্টে জাকারবার্গ লেখেন, ব্যক্তিগতভাবে নতুন বছর ঘিরে আমার লক্ষ্য হলো ফেসবুকের বিভিন্ন ত্রুটি সারাই করা এবং ব্যবহারকারীদের কাছে প্লাটফর্মটিকে আরো বিশ্বাসযোগ্য করে তোলা। ফেসবুকের অপব্যবহার এখনো পুরোপুরি ঠেকানো সম্ভব হয়নি। বেশকিছু ত্রুটি রয়ে গেছে। তবে সম্প্রতি ফেসবুকের নীতিতে পরিবর্তনের মাধ্যমে আমরা বেশকিছু গুরুত্বপূর্ণ ইস্যুর স্থায়ী সমাধান এনেছি। এতে আমাদের অনেক ফিচারের অপব্যবহার বন্ধ করা সম্ভব হয়েছে। চলতি বছর গৃহীত উদ্যোগ সফলভাবে সম্পন্ন করতে পারলে তা আমাদের জন্য হবে বড় অর্জন।

 

জাকারবার্গ আরো বলেছেন, আমরা হয়তো সব সমস্যা সমাধান করতে পারব না। এখন আমরা নীতিমালা প্রয়োগ ও প্রক্রিয়া ব্যবহারের ক্ষেত্রে বেশি ভুল করছি। এসব ভুল সংশোধন করা সম্ভব হলে এই বছর আরো এগিয়ে যাওয়া সম্ভব হবে।

 


Top