৮ জাতীয় দিবস পালনে বাধ্যবাধকতা চাওয়া রিট খারিজ | daily-sun.com

৮ জাতীয় দিবস পালনে বাধ্যবাধকতা চাওয়া রিট খারিজ

ডেইলি সান অনলাইন     ৮ জানুয়ারী, ২০১৮ ১৩:৩৮ টাprinter

৮ জাতীয় দিবস পালনে বাধ্যবাধকতা চাওয়া রিট খারিজ

 

মুক্তিযুদ্ধ, স্বাধীনতা, জাতির পিতা বঙ্গবন্ধু, জাতীয় চার নেতা ও শহীদ বুদ্ধিজীবী–সংক্রান্ত আটটি দিবস দেশের সকল রাজনৈতিক দলসহ সমস্ত নাগরিকের পালন বাধ্যতামূলক করতে নির্দেশনা চেয়ে করা রিট খারিজ করেছেন হাইকোর্ট। বিচারপতি কাজী রেজাউল হকের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ সোমবার (৮ জানুয়ারি) এই আদেশ দেন।

আদালত থেকে বেরিয়ে রিটকারী আইনজীবী বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদের সভাপতি শহিদুল ইসলাম গণমাধ্যমকে এসব তথ্য জানান।


এর আগে এসব দিবস সবার জন্য পালন বাধ্যতামূলক করা নিশ্চিত না করা পর্যন্ত আসন্ন জাতীয় নির্বাচন স্থগিতেরও আরজি জানিয়ে সুপ্রিম কোর্টের দুই আইনজীবী মোজাম্মেল হক ও শহিদুল ইসলাম গত বুধবার (৩ জানুয়ারি) রিট আবেদনটি করেছিলেন। একই সঙ্গে রিটে এসব দিবস পালনে ব্যর্থ হলে রাজনৈতিক দলগুলোর নিবন্ধন বাতিল চাওয়া হয়েছিল। সেইসঙ্গে রাজনৈতিক দলের গঠনতন্ত্রে এই আটটি দিবস পালন করার বিষয় অন্তর্ভুক্ত করারও নির্দেশনা চাওয়া হয়েছিল।


সোমবার বেলা সাড়ে ১১টার দিকে এ বিষয়ে শুনানি শেষে রিট আবেদনটি খারিজ করেন বিচারক।


রিট আবেদনের বিষয়টি নিয়ে বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদের সভাপতি শহিদুল ইসলাম বলেন, ‘বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ, ১৭ এপ্রিল মুজিবনগর দিবস, ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস, ২৬ মার্চ স্বাধীনতা দিবস, ১৬ ডিসেম্বর বিজয় দিবস, ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, ৩ নভেম্বর জেলহত্যা দিবস ও ‘জয় বাংলা’ স্লোগান আমাদের মূল ভিত্তি। কিন্তু স্বাধীনতার ৪৬ বছরেও এসব দিবস সবার পালনে নিষ্ক্রিয়তা দেখা গেছে।


তাই এসব দিবস প্রত্যেক রাজনৈতিক দলসহ সব নাগরিকের জন্য পালন বাধ্যতামূলক করতে সরকার ও নির্বাচন কমিশনের প্রতি নির্দেশনা চেয়ে রিটটি করা হয়েছিল। 

 


Top