যে কারণে মহাকাশ গবেষণায় উন্নতি করছে ভারত | daily-sun.com

যে কারণে মহাকাশ গবেষণায় উন্নতি করছে ভারত

ডেইলি সান অনলাইন     ৭ জানুয়ারী, ২০১৮ ২১:৫৭ টাprinter

যে কারণে মহাকাশ গবেষণায় উন্নতি করছে ভারত

ভারত মহাকাশ গবেষণায় ব্যাপক উন্নতি সাধন করেছে ইতোমধ্যে। সম্প্রতি জাম্বো রকেট পাঠিয়ে দেশটি আবারও প্রমান করল মহাকাশে তাদের পদচারনা বাড়ছে।

৩ হাজার কেজি স্যাটেলাইট বহন করার ক্ষমতা সম্পন্ন এ রকেট মহাকাশে ভারতকে অনেক এগিয়ে নেবে। যে দেশে এখনও দারিদ্রে আক্রান্ত কোটি কোটি মানুষ এবং অনেকেই বিশুদ্ধ খাবার পানি পর্যন্ত পায় না সে দেশের পক্ষে মহাকাশে এত অর্থ ব্যয় কতটা যুক্তিযুক্ত তা নিয়ে অনেকেই প্রশ্ন করেছেন। তবে ভারতের এ উন্নতির পিছনে রয়েছে কয়েকটি কারণ।

 

প্রথমত তুলনামুলক কম খরচের ফলে ভারত মহাকাশ গবেষণায় অনেকটা এগিয়ে গিয়েছে। ভারত যে বিশাল সাইজের রকেটটি আকাশে পাঠালো তার মোট ব্যয় ৫ মিলিয়ন ডলার। ১০ বছরের এক প্রকল্পে এত কম অর্থ ব্যয় যে কোন দেশের মহাকাশ প্রকল্পের তুলনায় খুব কম বলেই দাবী করেছে ভারত।

 

দ্বিতীয়ত মহাকাশ গবেষণার সঙ্গে অর্থনৈতিক বাজারও জড়িত। মহাকাশের স্যাটেলাইট তৈরীর ক্ষেত্রে একটি বড় বাজার রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও রাশিয়া স্যাটেলাইট বাজারের ৭৫ শতাংশ জায়গা দখল করে আছে।

ভারত নিজের উদ্যোগে স্যাটেলাইট নির্মান করে মহাকাশে পাঠিয়েছে মূলত স্যাটেলাইট নির্মানের আন্তর্জাতিক বাজারে প্রবেশ করার জন্যই।

 

তৃতীয়ত ভারত আন্তর্জাতিক অঙ্গনে দেখিয়ে দিল মহাকাশের মত স্পর্শকাতর প্রকল্পেও অনেক কম মূল্যে মহাকাশ যান পাঠানো সম্ভব যা অন্য দেশকে অনুপ্রাণিত করবে।

 

মহাকাশ গবেষণায় উন্নতির ফলে ভারতের সামাজিক পরিবর্তনও সম্পৃক্ত বলে সরকার বার্তা দিচ্ছে। অনেক সামাজিক উন্নয়ন ছাড়াই মহাকাশ গবেষণার ব্যয়কে জনগণ মেনে নিচ্ছে কারণ ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (আইএসআরও) ইতোমধ্যেই সফলভাবে স্যাটেলাইট ও রকেট উৎক্ষেপন করতে সমর্থ হয়েছে।

 

সূত্রঃ বিবিসি


Top