কম খরচে ব্যাটারি পরিবর্তন করে দেবে অ্যাপল | daily-sun.com

কম খরচে ব্যাটারি পরিবর্তন করে দেবে অ্যাপল

ডেইলি সান অনলাইন     ৬ জানুয়ারী, ২০১৮ ১৬:৫৫ টাprinter

কম খরচে ব্যাটারি পরিবর্তন করে দেবে অ্যাপল

 ব্যবহারকারীকে না জানিয়ে পুরনো আইফোনের কর্মক্ষমতা কমিয়ে দেয়ার অভিযোগ ইতোমধ্যেই স্বীকার করে নিয়েছে অ্যাপল। এ নিয়ে বিশ্বব্যাপী ব্যাপক সমালোচনা শুরু হলে গত শনিবার দুঃখ প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

 

অ্যাপল সেই কেলেঙ্কারী ঢাকতে আইফোন ব্যবহারকারীদের খুবই কম খরচে ব্যাটারি পরিবর্তনের সুযোগ দেয়ার আশ্বাস দেয়। তবে এজন্য মাশুলও দিতে হবে অ্যাপলকে।

নতুন আইফোনের বিক্রি কমবে ব্যাটারি পরিবর্তনের মাধ্যমে পুরনো আইফোনের কর্মক্ষমতা বাড়িয়ে নেয়ার সুযোগ দেয়ায় ফলে। বিশেষজ্ঞরা বলছেন, চলতি বছর কেবল এ কারণেই অ্যাপল রাজস্ব হারাতে পারে এক হাজার কোটি ডলারের বেশি।

 

বিশেষজ্ঞরা বলছেন, অর্ধেকেরও কম দামে ব্যাটারি পরিবর্তন করতে পারার বিষয়টি আইফোন ব্যবহারকারীদের জন্য বড় ধরনের জয়। তবে অনেকে এই সিদ্ধান্তকে ইতিবাচকভাবেই দেখছেন।

ইতিবাচকভাবে দেখলেও তারা বলছেন, এতে করে অ্যাপলের আর্থিক ক্ষতি হবে বড় ধরনের। আইফোন বিক্রিও কমে যাবে উল্লেখযোগ্য হারে। ২০১৮ সালে আইফোন বিক্রি এক কোটি ৬০ লাখ ইউনিট কমতে পারে।

 

ফলে এক হাজার ২৯ কোটি ডলার রাজস্ব হারাবে অ্যাপল। এসব কেলেঙ্কারী ঢাকতে এবং বিষয়টিকে অন্যদিকে মোড় ঘুরিয়ে দিতে নতুন এক পন্থা নিয়েছে অ্যাপল। বৃহস্পতিবার অ্যাপলের পক্ষ থেকে আইফোন, আইপ্যাড ব্যবহারকারীদের সতর্ক করে দিয়ে বলা হয়, হ্যাক কিংবা ভাইরাসের কারণে তাদের ডিভাইস ক্ষতিগ্রস্ত হতে পারে।

সেই সঙ্গে তারা এটাও জানায়, ম্যাক কম্পিউটার, অ্যাপল টিভি, আইফোন এবং আইপ্যাডগুলোর নিরাপত্তার জন্য অ্যাপল সর্বোচ্চ নিরাপত্তার ব্যবস্থা করছে। বিভিন্ন ধরনের ভাইরাস এবং হ্যাকারদের হামলার বিরুদ্ধে ব্যবহারকারীদের রক্ষা করা এবং ডিভাইসগুলোকে গতি কমে যাওয়া ঠেকানোর দায়িত্ব তাদের।

সূত্র : বিজনেস ইনসাইডার

 


Top