শুক্রাণু বাছাই যন্ত্র বাড়িয়ে দেবে গর্ভধারণের সম্ভাবনা | daily-sun.com

শুক্রাণু বাছাই যন্ত্র বাড়িয়ে দেবে গর্ভধারণের সম্ভাবনা

ডেইলি সান অনলাইন     ৫ জানুয়ারী, ২০১৮ ১৫:৫৫ টাprinter

 শুক্রাণু বাছাই যন্ত্র বাড়িয়ে দেবে গর্ভধারণের সম্ভাবনা

সন্তান ধারণের জন্যে বহু দম্পতিকেই কৃত্রিম নানা পদ্ধতির সাহায্য নিতে হয়। কিন্তু তাতেও সন্তান ধারণ করতে সক্ষম হন না অনেকে।

এ সমস্যার সমাধানেই আবিষ্কৃত হয়েছে এমন একটি যন্ত্র, যা সবল শুক্রাণু বাছাই করতে সাহায্য করবে। এর ফলে কয়েকগুণ বেড়ে যাবে সন্তান ধারণের সম্ভাবনা।

 

নতুন এ যন্ত্রটি নাম স্পার্টান (সিম্পল পিরিওডিক আরে ফর ট্র্যাপিং অ্যান্ড আইসোলেশন- SPARTAN)। ওরসেস্টর পলিটেকনিক ইনস্টিটিউট এবং স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের বহু দিনের গবেষণার ফল এই যন্ত্রটি।

 

কী কাজ করে যন্ত্রটি? এ প্রসঙ্গে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষক থিরুপ্পাথিরাজা চিন্নাস্বামী জানিয়েছেন এই যন্ত্রটিতে ত্রিমাত্রিক পোস্ট রয়েছে যা শুক্রাণুর গতিপথে বাধা সৃষ্টি করে। এতে সবচেয়ে সবল শুক্রাণুই এই বাধা অতিক্রম করতে পারে। যন্ত্রটির আউটলেটে জমা হবে সেই সব শক্তিশালী শুক্রাণু। এরপর সেই সবল শুক্রাণুর সঙ্গে ডিম্বাণুর মিলনে সন্তান ধারণের সম্ভাবনা অনেকাংশে বেড়ে যাবে।

 

যন্ত্রটি আকারে ৪ মিলিমিটার চওড়া এবং ১২-১৬মিলিমিটার লম্বা।

ওরসেস্টর পলিটেকনিক ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ইরকান তুজেল জানিয়েছেন, স্পার্টানের সাহায্যে শুধুই যে উচ্চমানের শুক্রাণু পাওয়া যাবে তা নয়, এই সব শুক্রাণুর সাধারণ মর্ফোলজি এবং ডিএনএ-র মান অপরিবর্তিত থাকবে।

 

গবেষকদের দাবি আইভিএফ পদ্ধতিতে এই যন্ত্রের ব্যবহার শুরু হলে কমবে গর্ভধারণে ব্যর্থতার হার। বহু দম্পতিই কাঙ্ক্ষিত শিশুর দেখা পাবেন।

 

সূত্র : এই সময়

 


Top