প্রতিদিন মাছ খেলে তাড়াতাড়ি বুদ্ধি বাড়ে | daily-sun.com

প্রতিদিন মাছ খেলে তাড়াতাড়ি বুদ্ধি বাড়ে

ডেইলি সান অনলাইন     ৩ জানুয়ারী, ২০১৮ ১৪:৫০ টাprinter

প্রতিদিন মাছ খেলে তাড়াতাড়ি বুদ্ধি বাড়ে

কথায় রয়েছে ‘মাছে ভাতে বাঙালি’। তবে শুধু বাঙালি নয়। লাঞ্চে হোক বা ডিনারে, মাছ রাখলে চোখের তলায় আর কালি খুঁজে পাওয়া যাবে না। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, মাছ খেলে ঘুম ভাল হয় এবং শিশুদের বুদ্ধির বিকাশ তাড়াতাড়ি হয়। 

 

মাছের মধ্যে ওমেগা ৩এস-সহ বিভিন্ন ফ্যাটি অ্যাসিড থাকে, যার ফলে ঘুম ভাল হয় এবং বুদ্ধির বিকাশ ঘটে। মার্কিন যুক্তরাষ্ট্রের স্কুল অফ নার্সিং অ্যান্ড পেন-এর গবেষক জিয়াংঘং লিউ এবং জেনিফার পিন্টো মার্টিন একটি গবেষণা করেন। সেই গবেষণার মাধ্যমেই তাঁরা এই সিদ্ধান্তে উপনীত হন যে, মাছ খেলে বুদ্ধির বিকাশের সঙ্গে সঙ্গে ভাল ঘুমও হয়। 

 

গবেষকরা জানিয়েছেন, রোজ না হলেও সপ্তাহে অন্তত একদিন মাছ খেলেই এই উপকার পাওয়া যায়। এই গবেষণায় ৫৪১৯ জন ছেলেমেয়ের উপর পরীক্ষা করা হয়। সবার গড় বয়স ১১ বছর। এদের মধ্যে ৫৪ শতাংশ ছেলে এবং ৪৬ শতাংশ মেয়ে। এরা দৈনন্দিন জীবনে মাছ কতটা খায় বা কীভাবে খায়, তা জিজ্ঞাসাবাদ করে দেখা হয়। কেউ বলে তারা মাঝেমধ্যে মাছ খায়, আবার কেউ বলে তারা রোজ খায়। আবার অনেকেই ছিল যারা একেবারেই মাছ খায় না। এদের বাবা-মা-কেও এদের ঘুম সম্পর্কে জিজ্ঞাসাবাদ করা হয়। 

 

এই পরীক্ষার পরেই গবেষকরা দেখেন যে, যাঁরা বেশি মাছ খায় তাদের বুদ্ধির বিকাশ তাড়াতাড়ি হচ্ছে এবং তাদের ঘুমও ভাল হয়। তুলনামূলক ভাবে যারা মাছ কম খায় বা খায় না তাদের বুদ্ধির বিকাশ ধীরে হয় এবং ঘুমও ভাল হয় না। 

অর্থাৎ, এবার থেকে অনিদ্রায় ভুগলে বেশি কষ্ট না করে, রোজ এক টুকরো করে মাছ খান। 

 


Top