আজ পৃথিবীর সবচেয়ে কাছে সূর্য | daily-sun.com

আজ পৃথিবীর সবচেয়ে কাছে সূর্য

ডেইলি সান অনলাইন     ৩ জানুয়ারী, ২০১৮ ১১:২৪ টাprinter

আজ পৃথিবীর সবচেয়ে কাছে সূর্য

আজ বুধবার পৃথিবী থেকে সবচেয়ে কাছে থাকবে সূর্য। বেলা ১১টা ৫ মিনিটে সেই মুহূর্ত। পৃথিবীর উপরে কী প্রভাব জানালেন প্ল্যানেটরি সোসাইটি ইন্ডিয়ার ডিরেক্টর । তিনি জানিয়েছেন, এটা সূর্যের বার্ষিক গতির একটি অঙ্গ। একে জ্যোতির্বিজ্ঞানের পরিভাষায় বলা হয় পেরিহেলিয়ন বা অনুসূর। এদিন পৃথিবী থেকে সূর্যের দূরত্ব হবে ১৪ কোটি ৭০ লক্ষ ৯৭ হাজার ২৩৭ কিলোমিটার।

 

এর পরে সূর্যের থেকে পৃথিবীর সবথেকে বেশি দূরত্ব বা অপসূর (অ্যাফেলিয়ন) হবে জুলাইয়ের ৬ তারিখে। সেই সময়ে দূরত্ব হবে ১৫ কোটি ২০ লক্ষ ৯৫ হাজার ৪৭১ কিলোমিটার।

 

তবে পৃথিবীর থেকে সূর্যের দূরত্ব কমা বা বাড়ার দৃশ্য কোনও ভাবেই চোখে দেখা সম্ভব নয়। দেখার চেষ্টা করাও যাবে না। কারণ, দূরত্বের হিসেব এদিন পৃথিবীর থেকে সূর্য স্বাভাবিকের তুলনায় ৪৯ লক্ষ ৯৮ হাজার ৩৩৪ কিলোমিটার কম দূরত্বে থাকবে। মোট দূরত্বের কাছে যা একেবারেই নগন্য।

 

সাধারণ ভাবে মনে হতে পারে সূর্য পৃথিবীর সবচেয়ে কাছে অবস্থান করায় সেই সময়ে পৃথিবীর তাপমাত্র বাড়বে। কিন্তু এন রঘুনন্দন কুমারের বক্তব্য, এই ধারণা একেবারেই ভুল। প্ল্যানেটরি সোসাইটি ইন্ডিয়ার ডিরেক্টর জানিয়েছেন, জানুয়ারির শুরুতেই যখন পৃথিবীর সবচেয়ে কাছে আসছে সূর্য তখন ভারত-সহ উত্তর গোলার্ধের বেশির ভাগ দেশে শীতকাল।

 

 আর দক্ষিণ গোলার্ধে গরমের ঋতু। আর যখন সূর্য পৃথিবী থেকে সবচেয়ে দূরে থাকবে অর্থাৎ জুলাই মাসে ভারতে গ্রীষ্মকাল এবং আকাশ মূলত মেঘহীন পরিষ্কার থাকে। সূর্য দূরে থাকলেও ভারতে তখন রবির কিরণ মানবজীবনকে করুণ করে তোলে।

 


Top